• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চীনসহ মিত্র দেশ গুলোর সঙ্গে সামরিক মহড়ায় পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:১১ পিএম
সার্গেই শুইগো ও সামরিক প্রধান ভেলেরি গেরাসিমভ
   রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নিউজ ডেস্ক:   রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বড় ধরনের এক সামরিক মহড়ায় অংশ নিয়েছেন। চীনসহ মস্কোর সাথে বন্ধুত্ব রয়েছে এমন কয়েকটি দেশের অংশগ্রহণে এ মহড়ার আয়োজন করা হয়। স্থানীয় সংবাদ সংস্থাগুলোকে এ কথা জানান ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

পেসকভের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থাগুলো জানায়, পুতিন সার্জিভস্কি সেনা ঘাঁটিতে প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শুইগো ও সামরিক প্রধান ভেলেরি গেরাসিমভের সঙ্গে বৈঠক শেষে মহড়ার শেষ পর্বপর্যবেক্ষণ করতে পারেন। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই মহড়ায় অর্ধলক্ষাধিক সেনাসদস্য অংশ নিয়েছে। এছাড়া মহড়ায় ১৪০টি বিমান, ৬০টি যুদ্ধজাহাজ এবং ৫ হাজার অস্ত্র ইউনিট থাকবে। এই মহড়ায় ফায়ারপাওয়ার অনুশীলন, যৌথ ক্ষেত্র প্রশিক্ষণ অনুশীলন এবং যুদ্ধ আলোচনা অন্তর্ভুক্ত থাকবে। পূর্ব সাইবেরিয়া, রাশিয়ার সুদূর পূর্ব এবং জাপান সাগরের সাতটি ফায়ারিং রেঞ্জে এই মহড়া চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। ৭/৮ গোর্খা রাইফেলস একটি সেনা কন্টিনজেন্ট রাশিয়ায় মহড়ার জন্য প্রেরণ করেছে ভারত।

গত জুলাই মাসে রাশিয়া ঘোষণা করেছিল যে ৩০শে অগাস্ট থেকে ৫ই সেপ্টেম্বর পর্যন্ত 'ভোস্টক (পূর্ব)' নামে একটি সামরিক অনুশীলন চালাবে। তবে সে সময় কোন কোন বিদেশি বাহিনী এতে অংশ নেবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সাথে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির অংশ হিসেবে চীনা সৈন্যরা এই মহড়ায় অংশ নিয়েছে।

এক বছর আগে ঠিক এই মাসেই উত্তর-মধ্য চীনে ১০ হাজারের বেশি রুশ ও চীনা সৈন্যরা যৌথ সামরিক মহড়া চালিয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image