• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কলেরার ৭৫ লাখ ডোজ টিকা আসছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৫ পিএম
বিষয়টি ওয়াসাকে জানানোর পর তার
cholorin vaccine

নিউজ ডেস্ক:  বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় হয়। বিষয়টি খতিয়ে দেখতে ওয়াসাকে নির্দেশনা দিয়েছেন। সভায় জানানো হয়, দেশের ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী ১৫ মে'র মধ্যে বাংলাদেশকে ৭৫ লাখ কলেরা টিকার ডোজ দেবে।

সম্প্রতি দেশে কলেরা বৃদ্ধির কয়েকটি কারণ খুঁজে পাওয়া গেছে। যেগুলো নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। ঢাকায় গত ২০-২৫ বছরের মধ্যে সম্ভবত এমন ডায়রিয়ার প্রকোপ দেখা যায়নি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশকে ৭ দশমিক ৫ মিলিয়ন (৭৫ লাখ) কলেরা টিকা দেবে। এ টিকার দুই ডোজ নিলে তিন বছর পর্যন্ত কলেরা বা ডায়রিয়া থেকে নিরাপদ থাকা যাবে।

তিনি বলেন, বিশেষজ্ঞরা বলেছেন, কয়েকটি জায়গায় পানি পরীক্ষা করে দেখা গেছে, সেখানে ক্লোরিনের ঘাটতি আছে। বিষয়টি ওয়াসাকে জানানোর পর তারা ক্লোরিন বাড়িয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, রিসার্ভারগুলো ৩-৬ মাস পরপর পরিস্কার না করলে ব্যাকটেরিয়া ডেভেলপ করবে। এটিও একটি গুরুত্বপূর্ণ কারণ। ওয়াসাকে বলা হয়েছে, সবাইকে মোটিভেট করতে তথ্য অধিদপ্তর থেকে প্রচার চালানো হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সৌদি আরব, কুয়েত ও কাতার থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকে যারা বিভিন্ন দেশে যাচ্ছেন, তাদের অনেকের মধ্যে ডায়রিয়ার জীবাণু পাওয়া যাচ্ছে। এ বিষয়ে টেকনিক্যাল টিম বলছে, বিদেশগামীরা এয়ারপোর্টের আশপাশের ছোটখাটো হোটেলগুলোতে দুই-তিন দিন থাকেন। গত ১০-১২ দিন ধরে নির্দেশনা দেওয়া হয়েছে। এখন ওয়াসার টিম গিয়ে দেখছে, হোটেলগুলোর পানি কেমন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image