• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরবরাহ সংকটের কারণেই মুরগির দাম বেড়েছে: কৃষিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২২ পিএম
সরবরাহ সংকটের কারণেই মুরগির দাম বেড়েছে
কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক

নিউজ ডেস্ক : কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, বাজারে সরবরাহ সংকটের কারণেই মুরগির দাম বেড়েছে। এ বাজার স্বাভাবিক হতে ৬ মাসের মতো অপেক্ষা করতে হবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পোলট্রি শোর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মুরগির খাদ্য উপাদানের খরচ বেড়েছে। তবে খরচের ‍তুলনায় দাম না পেয়ে অনেক খামার বন্ধ হয়ে গেছে। এতে সরবরাহ সংকটে পড়ে বাজারে মুরগির দাম বেড়েছে।

এ ছাড়া রোজার সময় মুরগির দাম বাড়বে না উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, বাজারে ইতোমধ্যে দাম বেড়েই আছে। এ বাজার স্বাভাবিক হতে ৬ মাসের মতো অপেক্ষা করতে হবে।

রমজানে পোল্ট্রি বাজার নিয়ন্ত্রণে সরকার নীরব থাকবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, মুরগির দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসতে খাদ্য, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা সমন্বিতভাবে কাজ করছেন।

মন্ত্রী বলেন, কিছু অসাধু ব্যবসায়ী অস্বাভাবিকভাবে বাচ্চার দাম ও খাদ্যের দাম বাড়িয়ে দেয়। তাই সবার স্বার্থসুরক্ষায় একটি শক্ত নিয়ন্ত্রক সংস্থা থাকা দরকার।

পুষ্টিকর খাদ্যের সরবরাহ নিশ্চিত করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সবচেয়ে দুর্বল দিক আমরা পর্যাপ্ত পুষ্টিকর খাবার গ্রহণ করি না। এ ছাড়া এই পুষ্টি সমস্যা দূর করতে সরকার কাজ করছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, কাঁচামাল আমদানিতে ডলার সরবরাহ ঠিক করা প্রয়োজন। পাশাপাশি বাজারে চলমান অব্যবস্থাপনা কাটিয়ে ওঠা দরকার।

আর ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) সভাপতি মসিউর রহমান বলেন, অন্যসব কিছুর দাম সংশোধন করা হলেও মুরগি ও ডিমের দাম সংশোধন করা হয়নি। এ ছাড়া মধ্যস্বত্বভেগীদের জন্য বাজারে দামের তারতম্য হচ্ছে বলেও জানান তিনি।

পোল্ট্রি খাতের সমস্যা সমাধানের উপায় খুঁজতে চলতি মাসের ১৬ থেকে ১৮ মার্চ তিন দিনব্যাপী পোল্ট্রি শোর আয়োজন করেছে ওয়াপসা-বিবি। এর আগে ১৪ থেকে ১৫ মার্চ দুই দিনব্যাপী আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার আয়োজন করে সংগঠনটি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image