• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাকেরগঞ্জে নদী ভাঙ্গন রোধ প্রকল্পের দূর্নীতির প্রতিবাদে চেয়ারম্যানের বিরুদ্ধে জিডি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১২ পিএম
নদী ভাঙ্গন রোধ প্রকল্পের দূর্নীতির প্রতিবাদ
নদী ভাঙ্গন রোধ প্রকল্প

বাকেরগঞ্জ প্রতিনিধি: বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দূর্গাপাশা ইউনিয়নের তেতুলিয়া নদীতে নদী ভাঙ্গন প্রকল্পের কাজে  ব্যাপক অনিয়মও দূর্নীতি হওয়ার এর তীব্র প্রতিবাদ  করেছেন ৬ নং দূর্গাপাশা  ইউপি চেয়ারম্যানের হানিফ তালুকদার। তার এই প্রতি বাদের প্রতি ক্ষোভ প্রকাশ করে চেয়ারম্যান  হানিফ তালুকদারের  বিরুদ্ধে থানায় জিডি করেছেন  সংশ্লিষ্ট  ঠিকাদার।

বাকেরগঞ্জ দূর্গাপাশা ইউনিয়নটি নদী বেষ্টিত এলাকা হওয়ার ফলে প্রতিবছর বাড়ি ঘড় নদীর গর্ভে বিলীন হয়ে যায়।

মাননীয় পানিসম্পদ  প্রতিমন্ত্রী জনাব জাহিদ ফারুক ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক সহ সংশ্লিষ্ট এমপি মন্ত্রীদের  প্রচেষ্টায় অসহায় মানুষের বাড়ি ঘড় রক্ষায় এই প্রকল্পটি একনেকে অনুমোদন হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে কনফিডেন্স নামক একটি ঠিকাদার প্রতিষ্ঠান কাজটি পায়, কিন্তু কনফিডেন্স প্রতিষ্ঠানের মাধ্যমে  কয়েক হাতবদল করে।

নদীর ভাঙ্গনের এই  মেগা প্রকল্পে জিও ব্যাগে মান সম্মত বালু না ভরে তেতুলিয়া নদীর লোকাল বালু দিয়ে নদীতে জিওব্যাগ ফালাচ্ছে। ঠিকাদার প্রতিষ্ঠান নিজেরা বালু না ফেলে কয়েক হাত বদল করে কিছু লোকের তদারিকতে কাঁদা মাখা বালু জিও বস্তায় দেয়, এলাকার  স্হানীয় লোকজনের চোখে এমন  কার্যকলাপ ধরা পড়ায়   সংশ্লিষ্ট  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হানিফ তালুকদার কে জানান।  চেয়ারম্যান  সাহেব  প্রকল্পের কাজের অগ্রগতি  দেখার জন্য  ঘটনা স্হানে  যান। এ বিষয়ে  চেয়ারম্যান হানিফ তালুকদারের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান  এলাকাবাসী আমাকে কাজের অনিয়মের কথা  জানালে আমি ও স্হানীয় মেম্বর  এবং  গন্যমান্য লোকজন নিয়ে ঘটনা স্হানে যাই।সেখানে গিয়ে আমি ও স্হানীয় লোকজন  বালুর পরিবর্তে তেতুলিয়া নদীর কাদামাটি জিওব্যাগ ভর্তি করিয়া নদীতে ফেলায় তা দেখতে পাই। আমি

তাতক্ষনিক  উপস্থিত লোকজন নিয়ে লেবার সরদার ও বলর্গেডের মাঝি ও লেভারদের কাজের অনিয়মের কথা জিজ্ঞাস করি। স্হানীয় লোকজনের সাথে কথা বললে তারা জানান  এই তেতুলিয়া নদী থেকে প্রায় ৮ দিন যাবত কাঁদা  মাটি উত্তেলন করে জিও ব্যাগের মাধ্যমে ভরা হয়, যা নিয়মের পরিপন্থী। দূ্র্গাপাশা ইউনিয়নের চেয়ারম্যান বলেন এ বিষয়ে তিনি  উপজেলা নির্বাহী অফিসার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়েছি এবং উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ৩টি জাহাজ চৌকিদারের মাধ্যমে থামিয়ে রাখা হয়েছে বলে জানান।
 এমন অনিয়ম দূর্নীতির বিরুদ্ধে আমি সহ আমার এলাকার সাধারণ জনগণ প্রতিবাদ করায়

রাজনৈতিক ভাবে কিছু অসৎ  স্বার্থলোভী লোকের ফুশলানিতে  আমার বিরুদ্ধে বিভিন্ন কল্পকাহিনী মিথ্যা মনগড়া কথা বার্তা সাজিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মো: রেজাউল করিমের মাধ্যমে  বাকেরগঞ্জ থানায় একটি জিডি করেন। এমন মিথ্যা নাটক মনগড়া কথাবার্তা দিয়ে থানায় জিডি করার ব্যাপারে স্হানীয় লোকজন ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ  তীব্র নিন্দা জানায়।

ঢাকানিউজ২৪.কম / মো. জাহেদুল ইসলাম/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image