• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পশ্চিমবঙ্গে নতুন দুটি খাল কাটার ফলে তিস্তা পানিশূন্য হবে: সাইফুল হক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৭ পিএম
তিস্তা পানিশূন্য হবে
সাইফুল হক

নিউজ ডেস্ক:  বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, তিস্তা নদী থেকে নতুন করে আবার পানি প্রত্যাহারে ভারতের পশ্চিমবঙ্গে দুটি খাল কাটার ফলে শুকনো মওসুমে বাংলাদেশ অংশের তিস্তা বাস্তবে পানিশূন্য হয়ে পড়বে।

তিনি বলেন, তিস্তার পানির ওপর বাংলাদেশের ন্যায্য হিস্যার বিষয়টি আমলে না নিয়ে যেভাবে পানি তুলে নেওয়ার আয়োজন চলছে তা ভারতের বন্ধুত্বের কোনো নমুনা নয়, বরং বাংলাদেশ ও তার জনগণের প্রতি বৈরী আচরণের সামিল।

সোমবার এক বিবৃতিতে তিনি এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, এমনিতেই গজলডোবাসহ নানা স্থানে বাঁধ দিয়ে শুকনো মৌসুমে উজানে ভারতের একতরফা প্রত্যাহারে বাংলাদেশে তিস্তার পানিপ্রবাহ মারাত্মকভাবে হ্রাস পাচ্ছে। এখন আবার অবশিষ্ট পানি প্রত্যাহার হলে বাংলাদেশে তিস্তা অবিবাহিত অঞ্চল কৃষিসহ গোটা অঞ্চল আরও বিপর্যয়ের সম্মুখীন হবে।

তিনি বলেন, টানা ১৫ বছর ক্ষমতায় থেকেও তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় করতে না পারা বর্তমান সরকারের বিরাট ব্যর্থতা। ভারতের প্রতি অনুগত নীতি অনুসরণের কারণেই এত বছরেও সরকার এই সংকটের সমাধান করতে পারেননি। ভারতকে খুশি রাখতে যেয়ে সরকার জাতীয় স্বার্থ জলাঞ্জলি দিয়ে আসছে।

তিনি অনতিবিলম্বে তিস্তার পানি প্রত্যাহার পশ্চিমবঙ্গে খাল কাটা বন্ধ করে জরুরি ভিত্তিতে সরকারের সর্বোচ্চ পর্যায়ে উদ্যোগ নিয়ে তিস্তাসহ অভিন্ন নদীর পানির ওপর বাংলাদেশের ন্যায্য হিস্যা আদায়ে কার্যকরি উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image