• ঢাকা
  • শনিবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নাম পরিবর্তন করে রাশিয়ার জাহাজ পাঠানো অপ্রত্যাশিত : পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৩৩ পিএম
নাম পরিবর্তন, রাশিয়া, জাহাজ, অপ্রত্যাশিত
সাংবাদিকদের কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন

নিউজ ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, এটা আশ্চর্যজনক যে রাশিয়া নাম পরিবর্তন করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম পরিবহনের জন্য মার্কিন স্যাংশন থাকা একটি জাহাজ পাঠিয়েছে। আমরা আশা করি স্যাংশন নেই ভবিষ্রতে এমন জাহাজ পাঠাবে রাশিয়া।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমাদের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সুসম্পর্ক রয়েছে। এটা আশ্চর্যজনক যে, রাশিয়া একটি জাহাজের নাম পরিবর্তন করেছে। আমরা এটা আশা করি না। মস্কোকে স্যাংশন থাকা ৬৯টি জাহাজ বাদ দিয়ে অন্য জাহাজে উপকরণ পাঠাতে বলেছে ঢাকা। রাশিয়ার হাজারো জাহাজ রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নে কীভাবে আরও ভালো সমন্বয় করা যায় সে বিষয়ে মস্কোর সঙ্গে কাজ করছে ঢাকা।

রাশিয়ান পতাকাবাহী ইউআরএসএ মেজরের নাম পরিবর্তন করে স্পার্টা রাখা হয়েছিল। মার্কিন দূতাবাস আপত্তি জানিয়েছিল যে, এই জাহাজে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাংশন রয়েছে এবং বাংলাদেশে এই জাহাজ থেকে উপকরণ নামানো হলে ঢাকাকে জরিমানার মুখে পরতে হতে পারে।

এরপর জাহাজটি পণ্য খালাসের জন্য পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে গেলেও ভারতীয় কর্তৃপক্ষ সেটি ফিরিয়ে দেয়। ফলে, জাহাজটি পুনরায় রাশিয়ায় ফিরে যায়।

ঢাকানিউজ২৪.কম / এম আর

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image