• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে গণভোটের পরিকল্পনায় পশ্চিমাদের নিন্দা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৩২ পিএম
গণভোটের পরিকল্পনায় পশ্চিমাদের নিন্দা
রুশ নিয়ন্ত্রিত অঞ্চল

নিউজ ডেস্ক:    রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে মস্কোর গণভোট আয়োজনের পরিকল্পনায় নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো। এই চার অঞ্চল রাশিয়ার অংশ হবে কিনা প্রশ্নে- গণভোটের এই ঘোষণা দেন অঞ্চলগুলোর রুশ সমর্থিত কর্মকর্তারা। 

এই ব্যাপারে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্স বলেছে, তারা কখনো এই ‘ভুয়া’ ভোটের ফলাফলকে স্বীকৃতি দেবে না। আর সামরিক জোট ন্যাটো বলেছে, এই পরিকল্পনায় ক্রমবর্ধমান যুদ্ধ পরিস্থিতির আরও অবনতি হবে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে। 

পাঁচ দিনব্যাপী এই ভোটাভুটি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে, যা শুরু হবে শুক্রবার থেকে। যে চারটি অঞ্চলে এই ভোট হবে সেগুলো হলো- ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ক এবং দক্ষিণাঞ্চলের জাপোরিঝজিয়া ও খেরসন। এই চার অঞ্চল ইউক্রেনের মোট ভূমির ১৫ শতাংশ এবং মোট আয়তনে তা হাঙ্গেরির সমান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এই ব্যাপারে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ক্ষোভ প্রকাশ করে বলেন, রাশিয়া ‘ভুয়া’ ভোটের পরিকল্পনা করেছে। অন্যদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ এই নির্বাচনকে গণতন্ত্রের ‘প্যারোডি’ বলে মন্তব্য করেন। 

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image