• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্পেনে বিভক্ত হচ্ছে গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪২ পিএম
স্পেনে বিভক্ত হচ্ছে
গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন

কবির আল মাহমুদ, মাদ্রিদ স্পেন : অপ্রীতিকর ঘটনা ও অন্তর্দ্বন্দ্বের জেরে কমিটি গঠনের ছয় মাসের মাথায় বিভক্ত হলো স্পেনের বৃহত্তর প্রবাসী সংগঠন ‘গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেন’। অপমান, লাঞ্ছনা ও অনিয়মের অভিযোগ এনে বর্তমান নতুন কমিটি কমিটি থেকে বের হয়ে এসেছেন ৮ নেতা। তারা নতুন সংগঠন জালাবাদ অ্যাসোসিয়েশন ইন স্পেন গঠনের পথে যাচ্ছেন।

বুধবার (৩০ নভেম্বর) রাজধানী মাদ্রিদের আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অভিযোগে এনে ২ জন সহ-সভাপতি ও ১ জন যুগ্ন সম্পাদকসহ ৮জন সদস্য কমিটি থেকে পদত্যাগের ঘোষণা দেন।

২০০০ সালে স্পেনে বসবাসরতসিলেট বিভাগের ৪ জেলার প্রবাবাসীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্য নিয়ে মাদ্রিদে গ্রেটার সিলেট জালাবাদ অ্যাসোসিয়েশন ইন স্পেন প্রতিষ্ঠা হয়। এরপর থেকে প্রতি ২ বছর অন্তর নির্বাচন কিংবা মনোয়নের মাধ্যমে নতুন কমিটি গঠন হয় । মাঝে প্রায় ৪ বছর কমিটি বিহীন থাকার পর ২৯ মে মুজাক্কির-সেলিম আসাদ পরিষদ পূর্ণ প্যানেল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে সংগঠনের দায়িত্ব নেয়।

জানা গেছে, সংগঠনের কমিটি গঠন ও আভ্যন্তরীন নানা বিষয় নিয়ে গত কয়েকবছর সাবেক ও বর্তমান কমিটির সদস্যদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব চলে আসছিল। নতুন কমিটি গঠিত হওয়ার পর উপদেষ্টা কমিটি গঠনকে কেন্দ্র করে তা চরমে রূপ নেয় এবং শেষ পর্যন্ত বিভক্তির পথে যায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির রিগান বলেন,’নতুন সভাপতি আব্দুল মুত্তাকিন মুজাক্কির ও সাধারণ সম্পাদক সেলিম আলমের মনগড়া সিদ্ধান্তে তাদের মনোনীত ব্যক্তিদের নিয়ে নতুন উপদেষ্টা কমিটি গঠন করা হয়। যা সম্পূর্ণ সংগঠনের নীতি বহির্ভুত।

এ ছাড়া নির্বাচিত কমিটি গঠন হওয়ার সাবেক কমিটির কাছ থেকে পাওয়া সংগ্রহকৃত অর্থ সংরক্ষণের জন্য একটি যৌথ একাউন্টে খোলার কথা। সেটা না করে তাদের অবৈধ ফায়দা হাসিলের জন্য তড়িগড়ি করে এই উপদেষ্টা কমিটি গঠন করে’ তিনি যোগ করেন।

প্রথম সদস্য রমিজ উদ্দিন ক্ষোভ প্রকাশ করে বলেন,’বর্তমান সভাপতি রাতে ব্যবসা আর দিনে ঘুমিয়ে কাঁটান আর সাধারণ সম্পাদক অন্য দেশে বসবাস করে একের পর এক হঠকারী সিদ্ধান্তে সিলেটের প্রবীণ ও শীর্ষনেতারা কমিউনিটিতে প্রশ্নের সম্মুখীন হয়েছেন বহুবার। তাই আমাদের পদত্যাগ করা ছাড়া বিকল্প কোনো রাস্তা নেই’।

সংগঠনের সহ সভাপতি মো. আব্দুল মালিক এমদাদ ৫মাসের কার্যকালে সংগঠনে স্বচ্ছ্বতার অভাব উল্লেখ করে বলেন, ৎহিসাব কখনোই স্বচ্ছ্বতার সাথে সদস্যদের সামনে উপস্থাপন করা হয়না। তার উপর সভাপতি-সাধারণ সম্পাদক একের পর এক হটকারী সিদ্ধান্ত নিচ্ছে, আমদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে। কমিউনিটিতে সিলেটের সুনাম অর্জনের চেয়ে অপমান করা হচ্ছে’।

তাই ৩৫ সদস্যের কমিটির মধ্যে আমরা শীর্ষ ৮ জন পদত্যাগ করছি। যাঁরা পদত্যাগ করেছি সকলেই পুরনো সদস্য। পর্যায়ক্রমে বাকিরা পদত্যাগ করবে। আমাদের সকলেরই একটা সম্মান আছে’ তিনি যোগ করেন।

প্রবীণ রাজনীতিবিদ ও স্পেন আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম,’বর্তমান কমিটির বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করে বলেন, ইতোমধ্যে যারা পদত্যাগ করেছেন এবং স্পেনে বসবাসরত সিলেট বিভাগের সর্বস্তরের বাসিন্দাদের নিয়ে বৃহত্তর সিলেটের আদি সংগঠন জালালাবাদ এসোসিয়েশন, স্পেন গঠনের মধ্যদিয়ে সকল অন্যায় ও দুর্নীতির জবাব দেয়া হবে’।

ঢাকানিউজ২৪.কম / কেএন

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image