• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স সোসাইটির রজতজয়ন্তী পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৮ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৯ পিএম
৫ বছর পূর্তি
বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স সোসাইটির রজতজয়ন্তী পালিত

জাকির হোসেন আজাদী: দেশের অপরাধ বিষয়ক সাংবাদিকদের প্রিয় সংগঠন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স সোসাইটির ২৫ বছর পূর্তি উপলক্ষে গতকাল (৬ জুন ২০২৩) মঙ্গলবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে 'সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় ক্রাইম রিপোর্টারদের ভূমিকা' শীর্ষ আলোচনা সভা গুণীজন সম্মাননা ও মনোজ্ঞ  সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয় ।

 বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স সোসাইটির সভাপতি আলী আশরাফ আখন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীরজাদা শহিদুল হারুন। 

অনুষ্ঠানটি উদ্বোধন করেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা মহাসচিব ও দৈনিক নওরোজ পত্রিকার সম্পাদক ক্রাইম রিপোর্টার শামসুল হক দুররানী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন অধ্যক্ষ এ এস এম রফিকুল ইসলাম, দৈনিক রূপবানী সম্পাদক ফারুক আহমেদ, দৈনিক দিন প্রতিদিন সম্পাদক মোঃ শফিকুল ইসলাম সাদ্দাম, দৈনিক পাঞ্জেরী পত্রিকার নির্বাহী সম্পাদক তালুকদার রুমি , সিনিয়র সাংবাদিক গাফফার মাহমুদ,সাপ্তাহিক অর্থ ধারা সম্পাদক আব্দুল মান্নান বাবু, পল্টন থানার ওসি এস এম মাসুদ, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক  হেমায়েত হোসেন, শহিদুল ইসলাম ,ওয়াহিদ মুরাদ প্রমুখ  সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম বলেছেন, চ্যালেঞ্জিং প্রফেশন সাংবাদিকতা করতে গিয়ে জাতীয় ও স্থানীয় পর্যায়ে বহু সাংবাদিক নিগৃহীত হচ্ছে। তারা অনেক সময় মামলা হামলার শিকার হচ্ছেন এবং বিভিন্ন ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা নির্যাতিত হচ্ছেন যা আমাদের কাম্য নয়। বিশেষ ক্ষমতা আইন যেমন কখনো বাতিল করা হয় না, ক্ষেত্রবিশেষে প্রয়োগ  করা হয়।  ঠিক তেমনি ডিজিটাল নিরাপত্তা আইনের ক্ষমতা প্রয়োগ করে বেশিরভাগ সাংবাদিকদের ই তাদের কার্যক্রমে বাধাগ্রস্থ করা হচ্ছে এবং তাদের বিরুদ্ধে এই আই ন প্রয়োগ করে জেল জরিমানা করা হচ্ছে। প্রকৃতপক্ষে ডিজিটাল নিরাপত্তা আইনে সাধারণ জনগণের চাইতে সাংবাদিকরাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই আইনে ক্ষমতার বিধান রোহিত করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

 অনুষ্ঠানে চারজন বিশিষ্ট সাংবাদিককে আজীবন সম্মাননা পদক প্রদান করা হয়। এছাড়া সংগঠনের ২৫ বছর পূর্তি উপলক্ষে ২৫ জন বিশিষ্ট ব্যক্তিকে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স সোসাইটি পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে বেতার, টিভি ও চলচ্চিত্র শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক  সন্ধ্যা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে দেশের প্রতিটি জেলা- উপজেলায় সংগঠনের কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে কমিটি গঠন করার উপর গুরুত্ব আরোপ করা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক হেমায়েত হোসেনের পরিচালনায় অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক ছিলেন সুমন চৌধুরী।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image