• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পরলোকে নটরডেম কলেজের সাবেক শিক্ষক এসি দাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৬ পিএম
অমর
এ সি দাশ স্যারে ছবি

সুমন দত্ত: ঢাকা নটরডেম কলেজের রসায়নে সাবেক শিক্ষক ও বিভাগীয় প্রধান এ সি দাশ স্যার আর নেই। ৭ জানুয়ারি শনিবার শান্তি নগরের নিজ বাসায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী ও এক ছেলে, এক মেয়ে রেখে গেছেন। ছেলে ও মেয়ে উভয় প্রবাসী।

কানাডা থেকে ছেলে অভিজিৎ দাশ দেশে ফিরলে স্যারের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। ততদিন বারডেমের হিমঘরে স্যরের মরদেহ সংরক্ষণ করে রাখা থাকবে।  এ সি দাশ স্যারে পুরো নাম অমর চাঁদ দাশ তালুকদার। তার জন্মস্থান সিলেটের নগর নামক গ্রামে।ছোট বেলা থেকে তিনি ছিলেন মেধাবী। বোর্ড পরীক্ষায় মেধা তালিকায় তার নাম ছিল।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে এম এস-সি (অনার্স) পাস করেন। জগন্নাথ হলে থেকে পড়াশোনা করেছেন। তিনি দীর্ঘদিন ঢাকা নটরডেম  কলেজের রসায়নের অধ্যাপক ছিলেন। স্যারের এক ছেলে অভিজিৎ দাশ তালুকদার সফটওয়ার ইন্জিনিয়ার। কানাডাতে সস্ত্রীক থাকেন। আর মেয়ে বুয়েট থেকে তড়িৎ কৌশলে বিএসসি পাশ করে আমেরিকায় স্বামী নিয়ে থাকেন।

বহু স্বাস্থ্য বিষয়ক বইয়ের লেখক চিকিৎসক ডা. শুভাগত চৌধুরি এ সি দাশ স্যারের বেয়াই হোন। ডা. শুভগাত চৌধুরির বড় মেয়ে মন্দিরা চৌধুরির সঙ্গে এসি দাশ স্যারে মেয়ের বিয়ে হয়।   

ঢাকানিউজ২৪.কম / এসডি

শোক সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image