• ঢাকা
  • শুক্রবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্পেনে প্রবাসীদের বার্ষিক বনভোজন ও মিলনমেলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৮ পিএম
প্রবাসীদের
বার্ষিক বনভোজন ও মিলনমেলা

কবির আল মাহমুদ, স্পেন : স্পেনে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধনের ঐক্য আরও দৃঢ় করার প্রত্যয়ের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল স্পেন প্রবাসীদের কল্যাণে প্রতিষ্ঠিত প্রবাসী কল্যাণ সমিতি স্পেনের বার্ষিক বনভোজন ও আনন্দ মেলা। গত রোববার (২১ আগস্ট) স্পেনের রাজধানী মাদ্রিদের অদূরে প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে মোড়া পাহাড় আর ফলের আচ্ছাদিত প্রাকৃতিক নয়নাভিরাম রাস কাফ্রিয়ায় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে আয়োজন করা হয় এই বনভোজন ও মিলনমেলার।

 গ্রীষ্মকালীন ছুটিতে প্রচণ্ড দাবদাহে যখন ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনের আবহাওয়া অসহনীয় হয়ে উঠছে, এ রকম বৈরী পরিবেশ থেকে একটু হিমেল হাওয়া, প্রকৃতির নির্মল সান্নিধ্যে এবং প্রবাসের ব্যস্ত সময়ে প্রিয়জনদের পাশে সময় কাটাতে এ বনভোজনের আয়োজন অনেকটা শান্তির পরশ বয়ে যায় উৎফুল্ল প্রবাসীদের মাঝে।

স্থানীয় সময় রোববার সাপ্তাহিক ছুটির দিন সকাল সাড়ে ৯ টায় মাদ্রিদ শহর থেকে ৭টি বাস এবং কয়েকটি ব্যক্তিগত গাড়ি নিয়ে একসঙ্গে বনভোজনের নির্ধারিত স্থানে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়। বেলা সাড়ে ১২টায় বাস গন্তব্য স্থানে পৌঁছে দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল খেলাধুলা, প্রীতিভোজ, আলোচনা সভা, লাকি কূপন ড্র, চা নাস্তা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

 প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লেক আর সবুজ পাহাড় ঘেঁষে প্রাকৃতিক নয়নাভিরাম রাস কাফ্রিয়ায় বাংলা ভাষাভাষীদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে। আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হয়। দীর্ঘদিন পর প্রবাসী বাংলাদেশীরা একে অপরকে কাছে পেয়ে আবেগতাড়িত হয়ে পড়ে, মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে,কেউ কেউ ঘুরে ঘুরে পার্কের রুপসুধা উপভোগ করতে থাকে। শিশু-কিশোরদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। বনভোজনে অংশগ্রহনকারী বয়স্করাও বয়সের সীমাবদ্ধতা ভুলে প্রাণের উচ্ছ্বাসে মেতে ওঠে।সবার স্বতঃস্ফূর্ত ও আন্তরিক সহযোগিতায় স্বদেশীয় আবেগ, অনুভূতি ও উচ্ছ্বাসের মধ্য দিয়ে পুরো রাস কাফ্রিয়া পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে।

বিভিন্ন ধরনের আনন্দ আয়োজন উপভোগ করতে করতে মধ্যাহ্ন ভোজের সময় হয়ে যায়। দুপুর গড়াতেই পরিবেশিত হয় দুপুরের খাবার।হরেক পদের মুখরোচক খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে।বনভোজনে বিভিন্ন ধরনের খেলাধূলায় শিশু-কিশোর ও মহিলারা প্রাণ খুলে অংশগ্রহন করে।এছাড়া রেফল ড্রতে ছিল আকর্ষণীয় পুরষ্কারের সমাহার।

প্রবাসী কল্যাণ সমিতি স্পেনের সভাপতি আল আমীন মিয়া ও বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি কামরুজ্জামান সুন্দরের সার্বিক তত্ত্বাবধানে এবং ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এস এম মাসুদুর রহমানের প্রাণবন্ত উপস্থাপনায় দুপুরের খাবারের পর শুরু হওয়া খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বনভোজনের কার্যক্রম শেষ হয়।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ কমিউনিটি নেতা নূর হোসেন পাটোয়ারী। বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি কামরুজ্জামান সুন্দর এবং ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এস এম মাসুদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বনভোজন ও আনন্দ মেলার অনুভূতি তুলে ধরে বক্তব্য দেন প্রবাসী কল্যাণ সমিতি স্পেনের সভাপতি আল আমীন মিয়া,গ্রেটার ঢাকা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মিল্টন ভূঁইয়া কচি, প্রবীণ কমিউনিটি নেতা আবুল কালাম আজাদ (বেঙ্গল),মোজাম্মেল হক মনু, মোঃ দুলাল সাফা, বৃহত্তর ফরিদপুর কল্যাণ সমিতি স্পেনের সাবেক সভাপতি হেমায়েত খান, সাবেক সাধারণ সম্পাদক তুতা কাজী, কমিউনিটি নেতা সাইফুল আলম লিটন, ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের উপদেষ্টা এস এম আহমেদ মনির,নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এক্রামুজ্জামান কিরণ, বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতি স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু, সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান, কমিউনিটি নেতা আব্দুল কাইয়ুম মাসুক, ব্যাবসায়ী আবুল হোসেন, অসীম রিবেরি ক্রীস,আবু জাফর রাসেল প্রমুখ।  
যাঁদের নিরলস প্রচেষ্টায় বনভোজনের কার্যক্রম সফল হয়,তাঁরা হলেন: সাইফুল মুন্সী ইকবাল, ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ সভাপতি রুবেল সামাদ,সাংগঠনিক সম্পাদক আবু বাক্কার, মহিলা সম্পাদিকা সেবানা রহমান,নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক মোঃ ইয়াছিন সিকদার, ব্যাবসায়ী জানে আলম, সাঈদ আনোয়ার,নাফিস মামুন, সাত্তার হোসেন, মোঃ সেলিম, শামীম রেজা, জহিরুল হক টুটুল, আনিসুল কবির মিশু, হেলাল মিয়া, আলামীন,শাহীন মিয়া, আমির হোসেন প্রমুখ।

বনভোজনের শেষ পর্ব ছিল পরিচিতি পর্ব ও অনুভূতি প্রকাশ, র্যাফেল ড্র, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধন্যবাদ জ্ঞাপন।  সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশীয় গান পরিবেশন করেন স্পেনে বসবাসরত বাংলাদেশী শিল্পী বিপ্লব খান, মোঃ জহিরুল ইসলাম, আলামীনসহ প্রবাসীরা।

প্রবাসীদের এই মিলনমেলা শুধু মনের খোরাক-ই জোগায় না, দেয় অনাবিল শান্তি আর শক্ত করে বিদেশের মাটিতে ভ্রাতৃত্বের বন্ধন। এই ধারা বজায় থাকুক, এমন প্রত্যাশা নিয়েই এবারের বনভোজন ও আনন্দ মেলা সফলভাবে শেষ করেন আয়োজকরা।

বনভোজনে স্পেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা সপরিবারে অংশ নেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান আয়োজক প্রবাসী কল্যাণ সমিতি স্পেনের সভাপতি আল আমীন মিয়া।

ঢাকানিউজ২৪.কম / কেএন

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image