• ঢাকা
  • শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলা একাডেমিতে মহিলা পরিষদের উদ্যোগে স্মারক বক্তৃতা ও সম্মাননা প্রদান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫০ পিএম
সেই মন্ত্রে দীক্ষিত ছিলেন সুফ
বাংলা একাডেমিতে সুফিয়া কামাল ও নারীবাদী আন্দোলন শীর্ষক অনুষ্ঠান

নিউজ ডেস্ক: বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি সুফিয়া কামালের ১১১তম জন্মবার্ষিকী উপলক্ষে সুফিয়া কামাল স্মারক বক্তৃতা ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে। সোমবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'সুফিয়া কামাল ও নারীবাদী আন্দোলন' শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ মহিলা পরিষদ।

চলতি বছর এ সম্মাননা পেয়েছেন রবীন্দ্রসংগীত শিল্পী ইফ্‌ফাত আরা দেওয়ান। অনুষ্ঠানের শুরুতে সুফিয়া কামালের জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এর পর সংগীত পরিবেশন করেন শিল্পী বুলবুল ইসলাম ও সুষ্ফ্মিতা আহমেদ। উম্মে সালমা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু।

স্মারক বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন বলেন, নারীমুক্তিকে মানবমুক্তি হিসেবে দেখার যে মন্ত্র বেগম রোকেয়া ছড়িয়েছিলেন, সেই মন্ত্রে দীক্ষিত ছিলেন সুফিয়া কামাল। তাকে কেন্দ্র করেই রোকেয়া-পরবর্তী বাংলাদেশের নারী আন্দোলন অগ্রসর হতে থাকে।

 ফওজিয়া মোসলেম বলেন, বিশ্বব্যাপী বহমান নারী আন্দোলন বাংলাদেশে নারী আন্দোলনকে সঞ্জীবিত করবে। আর জাতীয় বিকাশে নারীর অংশগ্রহণকে আরও অগ্রগামী করবে।

সংগীতশিল্পী ইফ্‌ফাত আরা দেওয়ান স্মৃতিচারণ করে বলেন, 'আমার সংগীত কর্মসহ সব কর্মকাণ্ডের প্রেরণা ছিলেন তিনি।'

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দ, জাতীয় পরিষদ সদস্য, নাগরিক সমাজের প্রতিনিধি এবং সুফিয়া কামালের পরিবারের সদস্য সাঈদা কামাল উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

নারী ও শিশু বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image