• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্বামী বিবেকানন্দ ছিল মানবসেবায় ব্রত : মেয়র তাপস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৫৩ পিএম
স্বামী বিবেকানন্দ ছিল মানবসেবায় ব্রত
ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

নিউজ ডেস্ক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, মানবসেবায় ছিল স্বামী বিবেকানন্দের একমাত্র ব্রত। ১২৭ বছর আগে তিনি যেটা চিন্তা করেছিলেন তা হলো অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থা। 

সোমবার রাতে নগরীর ওয়ারীতে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে রামকৃষ্ণ মিশনের ১২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মেয়র তাপস বলেন, তিনি নিজ হাতে রামকৃষ্ণ মিশনের যে প্রতীক এঁকেছেন, সেটিই বলে দেয় যে, তিনি অসাম্প্রদায়িক সমাজ, জাতি ও বিশ্ব ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে ত্যাগ ও অকৃত্রিম ভালবাসা দিয়ে আলিঙ্গন করেছেন। তিনি ১৪ বছর কারাবাস করেছেন। শুধুমাত্র মানুষের মুক্তির কথা বিবেচনা করেই তিনি নিজেকে উৎসর্গ করেছেন। 

যে ত্যাগের কথা স্বামী বিবেকানন্দ বলে গেছেন সেটা পুরোপুরি ধারণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর দ্বিতীয়টি হলো- সেবা। সেবার আদর্শে জাতির পিতা যেমন নিজের পুরো জীবন কাজ করেছেন তেমনি তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নিজের পুরো জীবন দেশ ও জাতির কল্যাণে উৎসর্গ করেছেন। মায়ের মমতায় তিনি বাঙালি জাতিকে ধারণ করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, স্বামী বিবেকানন্দ মানবসেবার ব্রত নিয়েই এই রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেছিলেন। ১২৭ বছর ধরে এই মঠ ও মিশন মানবসেবার অনন্য নজির স্থাপন করে চলেছে।

রামকৃষ্ণ মিশন পরিচালনা পর্ষদ ঢাকার সভাপতি, বিচারপতি সৌমেন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মৃণাল কান্তি দাস, ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রোকন উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ও সম্পাদক স্বামী পূর্ণাত্মনন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image