• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বৃষ্টি ও বন্যার কবলে পাকিস্তান, জরুরি অবস্থা ঘোষণা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৪ পিএম
২৩ জেলা পানিতে ডুবে আছে
বৃষ্টি ও বন্যার কবলে পাকিস্তান

নিউজ ডেস্ক:  ভয়াবহ বন্যার কবলে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছে পাকিস্তান সরকার। বৃহস্পতিবার জলবায়ুজনিত মানবিক সংকট অভিহিত করে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয় দেশটি। পাকিস্তানে বন্যায় এ পর্যন্ত ৯৩৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শিশু ৩৪৩ জন। বন্যায় অন্তত ৩ কোটি মানুষ আশ্রয়হারা হয়েছে।

পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) তথ্য অনুযায়ী জানা গেছে, দেশটির সিন্ধু প্রদেশে বন্যা ও বৃষ্টিজনিত ঘটনায় সব চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। ১৪ জুন থেকে এ পর্যন্ত সিন্ধু প্রদেশে মারা গেছেন ৩০৬ জন।

এছাড়া বেলুচিস্তান প্রদেশে ২৩৪ জন, খায়বার পাখতুনখোয়ায় ১৮৫ ও পাঞ্জাবে ১৬৫ জন মারা গেছেন। এদিকে আজাদ জম্মু ও কাশ্মীরে ৩৭ এবং গিলগিট-বালতিস্তান এলাকায় ৯ জন বন্যায় মারা গেছেন। এ সময় ইসলামাবাদেও একজন মারা যায়।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ অনুয়ায়ী, আগস্টে পাকিস্তানে ১৬৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা স্বাভাবিক গড় ৪৮ মিলিমিটার থেকে ২৪১ শতাংশ বেশি। বেশি দুর্যোগপূর্ণ এলাকা সিন্ধু ও বেলুচিস্তানে যথাক্রমে ৭৮৪ শতাংশ এবং ৭৯৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

যার ফলে পাকিস্তাজুড়ে অস্বাভাবিক বৃষ্টি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে পাকিস্তানের দক্ষিণাঞ্চল ক্ষতিগ্রস্ত বেশি হয়। এই মুহূর্তে সিন্ধু প্রদেশের ২৩ জেলা পানিতে ডুবে আছে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image