• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

উচ্চকক্ষ সিনেটের দখল নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৯ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৩০ এএম
সিনেটের দখল নিয়ে চলছে লড়াই
৯৩টিতে এগিয়ে আছে ডেমোক্র্যাটরা

আন্তর্জাতিক ডেস্ক : বিরোধী রিপাবলিকান পার্টি যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে বড় ব্যবধানে এগিয়ে রয়েছে। বিপরীতে ‍উচ্চকক্ষ সিনেটের দখল নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

বুথ পরবর্তী জরিপের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, হাউসের ৪৩৫টি আসনের ১৫৬টিতে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। অন্যদিকে ৯৩টিতে এগিয়ে আছে ডেমোক্র্যাটরা।

সিনেটের ১০০টি আসনের মধ্যে ডেমোক্র্যাটরা এগিয়ে রয়েছেন ৪২টিতে। অন্যদিকে ৪৩ আসনে এগিয়ে আছে রিপাবলিকানরা।

মধ্যবর্তী নির্বাচনে ভোট হচ্ছে সিনেটের ৩৫টি আসনে। অন্যদিকে হাউসের ৪৩৫টির সবগুলোতে ভোট হচ্ছে।

প্রশ্ন উঠতে পারে সিনেটে ৩৫টি আসনে ভোট হলে দুই দল ৪২ ও ৪৩টিতে এগিয়ে কীভাবে। উত্তর হলো ডেমোক্র্যাটরা যে ৪২টিতে এগিয়ে তার মধ্যে ভোটই হয়নি ৩৬টিতে। অর্থাৎ ভোট হওয়া আসনগুলোর মধ্যে ৬টিতে এগিয়ে ডেমোক্র্যাটরা। অন্যদিকে রিপাবলিকানরা যে ৪৩টিতে এগিয়ে এর মধ্যে ভোটই হয়নি ২৯টিতে। ভোট হওয়া ১৪টিতে এগিয়ে রিপাবলিকানরা।

হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেতে কোনো দলের দরকার ২১৮টি আসন। ৫১টি আসন পেলে সিনেটে সংখ্যাগরিষ্ঠ হয় কোনো দল।

বর্তমানে ডেমোক্র্যাটরা দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠ, যাদের সিনেটে ৫১টি এবং হাউসে ২২০টি আসন রয়েছে। বিপরীতে সিনেটে ৫০ এবং হাউসে ২১২টি আসন আছে রিপাবলিকানদের।

এ থেকে প্রশ্ন উঠতে পারে ১০০ আসনের মধ্যে ডেমোক্র্যাটরা ৫১টি পেল কীভাবে। উত্তর হলো সিনেটে স্বতন্ত্র দুই সিনেটরের সমর্থনসহ ডেমোক্র্যাটদের আসন ৫০টি। এর সঙ্গে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের আসন যোগ করলে হয় ৫১টি। সেভাবে কংগ্রেসের উচ্চকক্ষে এগিয়ে ক্ষমতাসীন দলটি।

মধ্যবর্তী নির্বাচনে যেকোনো কক্ষে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতার অর্থ হলো প্রেসিডেন্ট জো বাইডেনের বিভিন্ন এজেন্ডা বাস্তবায়নে বাধার সম্মুখীন হওয়া। রিপাবলিকানরা সামান্য ব্যবধানে এগিয়ে থাকলেও আইন পাসে বিরোধিতার মুখে পড়বে বাইডেন প্রশাসন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image