• ঢাকা
  • বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বলিভিয়ায় সেনা অভ্যুত্থানের চেষ্টা নস্যাৎ, সেনাপ্রধান বরখাস্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৫৪ এএম
বলিভিয়ায়, সেনা, অভ্যুত্থানের, চেষ্টা নস্যাৎ, সেনাপ্রধান, বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক : লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়েছে এবং সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে সুনিয়া বরখাস্ত হয়েছেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার (২৬ জুন) লাপাজের প্লাজা মুরিলো চত্বরে সেনাবাহিনী ট্যাংক ও সাঁজোয়া যানসহ অভিযান চালায়। প্রেসিডেন্ট লুইস আর্চি এই তৎপরতাকে অভ্যুত্থানের চেষ্টা আখ্যা দিয়ে এর নিন্দা জানান।

অভিযানের সময় সেনাপ্রধান সুনিয়া সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তিনি বলেন, সশস্ত্র বাহিনী দেশে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। এর পরপরই প্রেসিডেন্ট আর্চি তাকে বরখাস্ত করেন এবং নতুন সেনাপ্রধান হিসেবে হোসে উইলসন সানচেজকে নিয়োগ দেন, যিনি সেনাসদস্যদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশ দেন। এর ফলে প্লাজা মুরিলো চত্বর থেকে সেনাসদস্য ও ট্যাংকগুলো সরিয়ে নেয়া হয়।

সাবেক প্রেসিডেন্ট ইভা মোরালেস সামরিক ক্যুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ও সড়ক অবরোধের ঘোষণা দেন। পররাষ্ট্রমন্ত্রী সিলিন্ডা সসা লুন্ডা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সেনাবাহিনীর কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে বর্তমান লুইস সরকারকে সমর্থনের আহ্বান জানান।

 

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image