• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্য হল ইরান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৩৯ পিএম
রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের নেতারা আট সদস্যে
সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন

নিউজ ডেস্ক:  মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) স্থায়ী সদস্য হওয়ার জন্য একটি বাধ্যবাধকতা স্মারক সই করেছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এই তথ্য জানায় কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের নেতারা আট সদস্যের এসসিওর শীর্ষ সম্মেলনের জন্য পরবর্তী শহর সমরকন্দে যাওয়ার সময় এই বিবৃতিটি এসেছে। এসসিও বেইজিং ও মস্কো দ্বারা গঠিত একটি নিরাপত্তা গোষ্ঠী যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবের প্রতিকূল হিসেবে কাজ করবে।

আফগানিস্তান, বেলারুশ, ইরান ও মঙ্গোলিয়া এসসিওর পর্যবেক্ষক দেশ। এছাড়াও সংস্থাটির ছয়টি সংলাপ অংশীদার দেশ রয়েছে: আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

গত বছর দ্রুত সম্প্রসারণশীল এসসিও ইরানের যোগদানের আবেদন অনুমোদন করেছিল। তেহরানের সরকার এসসিওর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছিল যাতে তারা তার বিতর্কিত পারমাণবিক কর্মসূচির জন্য পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা এড়াতে একটি প্রক্রিয়া তৈরি করতে সহায়তা করে।

সমরকন্দে এক বৈঠকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনকে বলেন, এসসিও ইরান, রাশিয়া বা অন্যান্য দেশের মতো মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত দেশের মধ্যে গভীর সম্পর্ক তৈরি করবে। এছাড়াও বিভিন্ন সমস্যা কাটিয়ে উঠে আরও শক্তিশালী হতে সাহায্য করবে।

সমরকন্দের সিল্ক রোড মরূদ্যান থেকে আল-জাজিরার রেসুল সেরদার জানিয়েছেন, ইরানের পূর্ণ সদস্যপদ ২০২৩ সালের এপ্রিল মাস থেকে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image