• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশে পেঁয়াজের কেজি ৮০ টাকা, ভারতে ১০ রুপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৩ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৩ পিএম
বাংলাদেশে কেজি ৮০ টাকা, ভারতে ১০ রুপি
পেঁয়াজ

নিউজ ডেস্ক : ভারতে গত বছর এ সময় প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ রুপিতে। এবার তা নেমে এসেছে ১৫ থেকে ২০ রুপিতে। ফুটপাতে পেঁয়াজের দাম মাত্র ১০ রুপি। আর বাংলাদেশে প্রতিকেজি পেঁয়াজের দাম ঠেকেছে ৮০ টাকা।

মঙ্গলবার (২৩ মে) কলকাতার সিআইটি রোডের বাজারের সরেজমিন চিত্র বাংলাদেশের পেঁয়াজের বাজারের ঠিক উল্টো। কলকাতায় পেঁয়াজের বাজার বর্তমানে স্থিতিশীল অবস্থায় রয়েছে। 

চাহিদার তুলনায় উৎপাদন বেশি হওয়ায় বাঙালির নিত্যদিনের রান্নার এ গুরুত্বপূর্ণ উপকরণের দাম অনেকটাই কম। গত বছর এই সময়ে যে পেঁয়াজ প্রতিকেজি ৪০ থেকে ৪৫ রুপি বিক্রি হয়েছে, সেটি বর্তমানে মাত্র ১০ থেকে ২০ রুপি।

ক্রেতা-বিক্রেতারা জানান, ভালো মানের পেঁয়াজ ২০ থেকে ২৫ রুপিতে বিক্রি হচ্ছে। তবে কম মানের পেঁয়াজ আরও কম দামে পাওয়া যাচ্ছে।

এদিকে নাসিক থেকে বাংলাদেশে লাখ লাখ টন পেঁয়াজ রফতানি হতো। তবে গত কয়েক বছর বাংলাদেশই উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রেখেছে ঢাকা। ফলস্বরূপ বিপাকে পড়েছেন ভারতীয় কৃষক ও ব্যবসায়ীরা।

অন্যদিকে দেশের কৃষকদের পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে গত ১৬ মার্চ থেকে আমদানি বন্ধ করেছে বাংলাদেশ সরকার। এতে দেশের বাজারে দফায় দফায় বাড়ে পেঁয়াজের দাম। একপর্যায়ে তা ৮০ টাকার উপরে ওঠে। ফলে নাভিশ্বাস ক্রেতাদের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image