• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

১ অক্টোবর থেকে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:০৭ পিএম
দেশের ৭টি বিভাগীয় শহরের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্র করা হবে
ফাইল ছবি

নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অক্টোবর মাসের প্রথম দিন (শুক্রবার) থেকে শুরু হচ্ছে। এবার প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন গড়ে ৪৫ জন শিক্ষার্থী। 

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ. আখতারুজ্জামান প্রেসব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের পাঁচ ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। করোনার কারণে এবারই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ৭টি বিভাগীয় শহরের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্র করা হবে। এই কেন্দ্রগুলোতও ঢাকার সাথে একই দিনে একই সময়ে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

সূচি অনুযায়ী-১ অক্টোবর ‘ক’ ইউনিট, ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ২২ অক্টোবর ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ই অক্টোবর।

বিভাগীয় শহরের যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির পরীক্ষা কেন্দ্র করা হচ্ছে, সেগুলো হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

অধ্যাপক আখতারুজ্জামান জানান, ভর্তি পরীক্ষার সাধারণ সময় সকাল ১০টা হলেও এবার সকাল ১১টায় ভর্তি পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার সময় দেড় ঘণ্টা।

শিক্ষার্থীরা যাতে সহজে পরীক্ষার কেন্দ্রে পৌছাতে পারে এবং দিনে দিনে নিজের বাড়িতে ফিরে যেতে পারে, সেজন্য পরীক্ষার আসন বিন্যাস এবার ভিন্নভাবে করা হয়েছে, বলেও জানান তিনি।

'চ' ইউনিট ছাড়া সব ক'টি ইউনিটের পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের মৌখিক পরীক্ষা থাকবে। চারুকলায় ভর্তি হতে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেয়া হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image