• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উত্তর ও পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫২ এএম
উত্তর ও পূর্বাঞ্চলে, বন্যার, আশঙ্কা

নিউজ ডেস্ক : দেশের উত্তর ও পূর্বাঞ্চলে পাহাড়ি ঢল এবং ভারি বর্ষণের কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ইতোমধ্যে সুরমা, কুশিয়ারা এবং তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলমান বর্ষণ সপ্তাহজুড়ে অব্যাহত থাকতে পারে, যার ফলে স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের মতে, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন উজানে আগামী সাতদিন মাঝারি থেকে ভারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। সিলেট এবং সুনামগঞ্জ অঞ্চলে সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা এবং সারিগোয়াইন নদীর পানি দ্রুত বাড়ছে, ফলে নিম্নাঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

গতকাল সন্ধ্যায় কানাইঘাট পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ১০২ সেন্টিমিটার ওপর দিয়ে এবং জৈন্তাপুরে সারিগোয়াইন নদীর পানি ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৮৬ সেন্টিমিটার এবং আমলশীদ পয়েন্টে ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সিলেটে গতকাল ১৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতেও ভারি বর্ষণ হচ্ছে, যার প্রভাবে সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলায় তৃতীয় দফা বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

গাইবান্ধায় গত দুদিনের বৃষ্টি এবং উজানের ঢলে প্রধান নদীগুলোর পানি বেড়েছে, তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। রংপুরেও তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, যার ফলে কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

সুনামগঞ্জে মেঘালয় ও চেরাপুঞ্জিতে ভারি বৃষ্টিপাতের কারণে নদীগুলোর পানি বেড়েছে, ফলে নিম্নাঞ্চল প্লাবিত এবং সড়কের বিভিন্ন অংশ তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে।

রাঙ্গামাটি-খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়কে ভারি বৃষ্টির কারণে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।

সব মিলিয়ে, ভারি বর্ষণ এবং উজানের ঢলে দেশের উত্তর ও পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা বাড়ছে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image