• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঋণসীমা বৃদ্ধিতে ‘অর্থনৈতিক বিপর্যয়’ এড়ানো গেছে: বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৩ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৬ পিএম
ঋণসীমা বৃদ্ধিতে ‘অর্থনৈতিক বিপর্যয়’ এড়ানো গেছে
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে প্রথম জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তিনি বলেছেন, সরকারি ব্যয়ের জন্য ঋণসীমা বৃদ্ধির কারণে এ যাত্রায় ‘অর্থনৈতিক বিপর্যয়’ এড়ানো গেছে। 

স্থানীয় সময় শনিবার বিলটিতে সাক্ষর করার কথা রয়েছে প্রেসিডেন্ট বাইডেনের। হাউস ও সিনেটে পাস হওয়ার পর প্রেসিডেন্টের সই করার অপেক্ষায় রয়েছে। প্রেসিডেন্টের সাক্ষরের পরই তা আইনে পরিণত হবে অর্থাৎ কার্যকর শুরু হবে।

সাধারণত যুদ্ধ বা জাতীয় বড় ধরণের দুর্যোগে ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে থাকেন মার্কিন প্রেসিডেন্ট। ওভাল ভাষণে অনেকটা রিপাবলিকানদের বিরল প্রশংসা শোনা গেল ডেমোক্রেটিক প্রেসিডেন্টের ‍মুখে। মার্কিন কংগ্রেসের দুই কক্ষে বিলটি পাস হওয়ার প্রক্রিয়ায় বাইডেন বলেন, বেশ ভাল আস্থার সঙ্গেই কাজটি সমাধা হয়েছে।

আগামী সোমবার (৫ জুন) ঋণসীমার চূড়ায় পৌঁছানোর সম্ভাবনা দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের। ৩১ হাজার ৪ ট্রিলিয়ন ডলারের যে সীমা তা পেরিয়ে যাওয়ার কথা। ফলে ঋণসীমা না বাড়ালে বাইডেন প্রশাসনের বেকায়দায় পড়ার চূড়ান্ত সম্ভাবনা দেখা দেয়। এজন্য বাইডেন বলেন, ‘ঋণসীমার সোমবারের সময়সীমা ভয়াবহ হতে পারত।’    

বিলটি প্রেসিডেন্টের সাক্ষরের পর আইনে পরিণত হলে ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত অপ্রতিরক্ষামূলক খাতের ব্যয়ের ক্ষেত্রে সরকারের ঋণসীমা থাকবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image