• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

খাগড়াছড়িতে বায়োকেমিস্ট্রি পার্কহিল ক্লিনিক্যাল ল্যাবরেটরির যাত্রা শুরু 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৭ পিএম
খাগড়াছড়িতে
বায়োকেমিস্ট্রি পার্কহিল ক্লিনিক্যাল ল্যাবরেটরি

রিপন সরকার, খাগড়াছড়ি : পার্বত্যাঞ্চলে বসবাসরত সকল  মানুষকে কমমূল্যে উন্নতমানের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে এই প্রথম বায়োকেমিস্ট্রি ও ইমুনোলজিসহ অত্যাধুনিক মানের সব চিকিৎসা সরঞ্জাম এবং বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে যাত্রা শুরু করেছে  পার্ক হিল ক্লিনিক্যাল ল্যাবরেটরি। 

খাগড়াছড়ি জেলা শহরের নারিকেলবাগান এলাকায় সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক মানের বিশেষায়িত ক্লিনিক্যাল ল্যাবরেটরিটি পরিচালনায়  চেয়ারম্যান হিসেবে রয়েছেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী , ভাইস চেয়ারম্যান বিশ্বজিৎ রায় দাস, ম্যানেজিং ডাইরেক্টর পলাশ মিত্র, ফিন্যান্স ডাইরেক্টর উজ্জ্বল দে,মার্কেটিং ডাইরেক্টর উজ্জ্বল কুমার দাস, ডাইরেক্টর রনজিৎ দে সহ ২২ জন মালিকের সমন্বয়ে এ অত্যাধুনিক মানের ক্লিনিক্যাল ল্যাবরেটরিটির কার্যক্রম শুরু করেছে বলে জানা গেছে। 
 
এ হাসপাতালটি পাহাড়ে স্বাস্থ্য সেবার নতুন দ্বার উন্মোচিত হবে জানিয়ে ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক ট্রাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মানবিক দায়িত্ববোধ থেকে জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার আহবান জানান। 

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক মানের বিশেষায়িত ক্লিনিক্যাল ল্যাবরেটরি ও ক্লিনিক্যালটিতে রয়েছে প্যাথলজি অটোমেশন,বায়োকেমিস্ট্রি অটোমেশন,সেরোলজি অটোমেশন, ইমুনোলজি অটোমেশন,হরমোন অটোমেশন, মাইক্রোবায়োলজি, হিস্টোপ্যাথলজি,ইসিজি (১২ চ্যানেল) ইকোকার্ডিওগ্রাফী (৪ ডি ডপলার)আল্ট্রাসনোগ্রাফি (৪ডি ডপলার) ডিজিটাল এক্স - রে ( ৫০০ এমএ), দাঁতের জন্য ডেন্টাল এক্স-রে, ফিজিওথেরাপি ও রিহ্যাবেলিটেশন সেন্টার ভ্যাক্সিনেশন   আলট্রাসাউন্ড মেশিন, বিশেষায়িত থিয়েটার, সুসজ্জিত কেবিন, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাব, ২৪ ঘণ্টা ফার্মেসী,  সার্ভিস, এম্বুলেন্স সার্ভিস, কসমেটিক খতনা সেন্টার, বাসায় গিয়ে রোগীর নমুনা সংগ্রহের ব্যাবস্থা রয়েছে। 

এছাড়াও আরো যে সকল সেবার ব্যাবস্থা রযেছে যা খাগড়াছড়িতে এর আগে কখনো সম্বভ হয়নি, এসকল পরীক্ষাগুলি করতে চট্টগ্রাম অথবা ঢাকা যেতে হত এখন সেসব পরীক্ষা খাগড়াছড়ি পার্ক হিল ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে করা হচ্ছে যা খাগড়াছড়িতে এই প্রথম। পরীক্ষা সমূহ হচ্ছে Skin scrapping for culture, Nail scrapping for culture, Triple antigen, CEA, CA-19.9 CA-15.3, Prothombin time,APTT, PBF, সহ ২৮ টি ট্যাস্ট যা খাগড়াছড়ির কোথাও হয়না। 

সাম্প্রতিক সময়ে জেলা সদরের নারিকেল বাগান (কলেজ রোড) এলাকায় সম্পুন্ন শীতাতপ নিয়ন্ত্রীত অত্যাধুনিক মানের  পার্ক হিল ক্লিনিক্যাল ল্যাবরেটরির শুভ উদ্বোধন করেছেন ভারত পত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। 

পাহাড়ে স্বাস্থ্য সেবার নতুন দ্বার উন্মোচিত হবে জানিয়ে ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক ট্রাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রীর পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মানবিক দায়িত্ববোধ থেকে জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার আহবান জানান। 

পার্ক হিলের পরিচালনা কমিটির ভাইস চেয়ারম্যান বিশ্বজিৎ রায় দাস বলেন অভিজ্ঞ টেকনিশিয়ান ও ঢাকা চট্টগ্রামের বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা সকল রোগীদের সেবারমান নিশ্চিত করা হবে। 

পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও পার্ক হিলের পরিচালক মংসুইপ্রু  চৌধিরী অপু বলেন খাগড়াছড়িতে এই প্রথম বায়োকেমিস্ট্রি (অটোমেশন) ও ইমুনোলজী (অটোমেশন) সহ অত্যাধুনিক মানের চিকিৎসা সরজ্ঞাম দিয়ে আমাদের পার্ক হিল ক্লিনিক্যাল ল্যাবরেটরি উন্নত মানের চিকিৎসা কার্যক্রম শুরু করেছে, এখন আর রক্তের বিভিন্ন গ্রুপগুলো পরীক্ষা নিরীক্ষার জন্য জেলার বাহিরে যেতে হবেনা। 

সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক মানের বিশেষায়িত ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে  সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা ডাক্তারদের সাজেশন অনুযায়ী  ৩০%  পর্যন্ত ছাড়ের ব্যাবস্থা রয়েছে বলে  জানিয়েছ পার্ক হিল ক্লিনিক্যালের ম্যানেজার প্রশান্ত দাস। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image