• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পারভীন রেজার কাব্যগ্রন্থ “অন্দরমহল” এর ওপর আলোচনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৩০ পিএম
বিরহের বিমুক্ত প্রতীকে প্রতিচ্ছবি দেখিয়েছেন
পারভীন রেজার কাব্যগ্রন্থ অন্দরমহল

নিউজ ডেস্ক: কাব্যিক ছন্দে লেখা কবি পারভীন রেজার “অন্দরমহল” কবিতার বইটি বহুমাত্রিক ও কত বিচিত্র বিষয়ই কবিতার ছন্দে লিখেছেন। যা পাঠকদের হৃদয়ের অন্তস্থল স্পর্শ করেছে। কবি কবিতায় বিস্ময়বোধের বিপন্নতা যেমন তুলে ধরেছেন, তেমনি অক্ষরের ছন্দে ছন্দে বিরহ, অপেক্ষার সুখ কিংবা যন্ত্রণা ও কৃতজ্ঞতা বোধের কথা প্রকাশ পেয়েছে। তেমনি উদ্দীপিত করেছেন ভালো ও মন্দ কাজের জন্য।

তিনি বিশ্বাসে, বিশ্বাস রাখতে কিংবা আমিত্বের সর্বগ্রাসী প্রবণতার বিপরীতে অজেয় শক্তিকে আত্ম বলে বলীয়ান হয়ে প্রকাশের সুর বাণী উচ্চারণ করেছেন। স্বতঃস্ফূর্ত ও সহজে তিনি ভালোবাসার বাঁশি কবিতায়, প্রেমিকা নিষ্ঠুরতার মাঝে স্বর্ণযুগের রূপালি চাঁদকে পাওয়ার আকুতি তুলে ধরেছেন। প্রকাশ করেছেন বেদনাবিধুর সানাইয়ের সুমোর্চনা ও আকাঙ্ক্ষার কথা । কবিতা সংকলনটি কবি তার দেবতুল্য পতিকে উৎসর্গ করে গভীর ভালবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, যা পাঠকদের অন্তরকে ভীষণভাবে নাড়া দিয়েছে।

প্রচ্ছদে কবি প্রেমের নিষ্ঠুরতার কথা ও বিরহের বিমুক্ত প্রতীকে প্রতিচ্ছবি দেখিয়েছেন। যা পাঠককুলকে আকৃষ্ট করছে। এছাড়াও তাতেই প্রস্ফুরণ ঘটে সত্য, সুন্দর ও মঙ্গলের আলোয় উদ্ভাসিত হওয়ার অপ্রতিরোধ্য আকাঙ্ক্ষা।

তবে সুখপাঠ্য পদ্যে তার অনবদ্য উপস্থাপনা আর অনুপম বর্ণনাশৈলী প্রতিটি কবিতাকে করে তুলেছে অত্যন্ত প্রাণবন্ত। ইংরেজিতে যাকে বলা হয়, আনপুটডাউনেবল। এ কবিতাসমূহ পাঠের মধ্য দিয়ে বিনোদনের পাশাপাশি পাঠক পাবেন উজ্জীবিত হওয়ার মন্ত্রও; কখনো তিনি আলোড়িত হবেন লেখকের উপলব্ধির গভীরতায়।

ঢাকানিউজ২৪.কম /

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image