• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৬ দফা দাবিতে গ্রাম পুলিশদের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৭ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৬ পিএম
নতম বেতন স্কেল ২০তম গ্রেডসহ
৬ দফা দাবিতে গ্রাম পুলিশদের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

জহিরুল ইসলাম সানি : গ্রাম পুলিশদের বেঁচে থাকার মত সম্মানজনক বেতন ও জাতীয় বেতন স্কেলের ন্যূনতম বেতন স্কেল ২০তম গ্রেডসহ ৬ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়নের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ মে) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির তৃতীয় তলায় স্বাধীনতা হলে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি এর উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় সভাপতি ভবেন্দ্রনাথ, সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন, তাদের দাবি সমূহ নিম্নরূপঃ

গ্রাম পুলিশদের জীবনমান উন্নয়নে বাজার দরের সাথে সামঞ্জস্য পূর্ণ বেতন প্রদান ও জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত করতে হবে; সরকারি অন্যান্য বাহিনীর ন্যায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। গ্রাম পুলিশদের ঝুঁকি ভাতা ও চিকিৎসা ভাতার ব্যবস্থা করতে হবে; গ্রাম পুলিশদের জন্য ইউনিয়ন পরিষদ কে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করতে হবে; গ্রাম পুলিশদের জন্য অন্যান্য বাহিনীর ন্যায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে; গ্রাম পুলিশদের এককালীন অবসর ভাতা ১০ লাখ নির্ধারণ করে ঘোষণা দিতে হবে; অন্যান্য বাহিনীর ন্যায় একটি কেন্দ্রীয় অধিদপ্তর প্রতিষ্ঠা এবং প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য ও দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার ব্যবস্থা করতে হবে।

এসময় নাঈমুল ইসলাম জুয়েল বলেন, গ্রাম পুলিশদের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি জাতীয় শহীদ নারী প্রেসক্লাব সহ বিভিন্ন জায়গায় করেছি সরকার ক্রমে ক্রমে বিভিন্ন ধাপে ধাপে গ্রামীণদের বেতন ভাতা বাড়িয়েছেন। আপনারা এক কথা এক দাবি নিয়ে সরকারের কাছে দাবী করেন তাহলে আপনাদের দাবি বাস্তবায়িত হবে।

তিনি আরো বলেন ,আপনাদের প্রধান দাবি জাতীয় বেতন স্কেল ন্যূনতম বেতন স্কেল ২০ তম গ্রেড। এই দাবি নিয়ে সরকারের সাথে আলোচনা করলেই আগামী নির্বাচনের আগেই সম্ভব হবে। যেহেতু আপনারা আগামী জাতিয় নির্বাচনে ৬৮ হাজার গ্রাম বাংলায় কাজ করবেন এ বিষয়টি সরকারের মাথায় আছে আপনারা আন্দোলন সংগ্রামে সরকারের কাছে দাবি করেন।

ওসমান আলী বলেন, আপনারা গ্রাম পুলিশ আপনাদের বেতন ৬৫০০ টাকা এতে বর্তমানে কি হয়। বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। একজন সরকারি কর্মকর্তার ৬৫০০ শত টাকার বাজার একদিনে করে ,তাহলে কিভাবে সম্ভব। কাজেই আপনারা একটি মাত্র দাবি জানান আগামী নির্বাচনের আগেই আপনাদের প্রধান দাবী হবে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করতে হবে ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইমুল হাসান জুয়েল, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয় শ্রমিক জোট ও ওসমান আলী, সাধারণ সম্পাদক, সড়ক ও পরিবহন শ্রমিক ফেডারেশন।

সভাপতিত্ব করেন, ভবেন্দ্রনাথ ,সভাপতি, বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন। এছাড়াও উপস্থিত ছিলেন, সত্য নারায়ন দাস, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন।

দাবি পূরণ না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করে বলেন, আগামী ১৭ জুন (শনিবার) সকাল ১১.০০ ঘটিকায় তাহের মিলানায়তনে গ্রাম পুলিশের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে সারা বাংলাদেশের গ্রাম পুলিশ উপস্থিত হবেন বলে জানান তারা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image