• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রানিকে শেষ শ্রদ্ধা জানাতে রাতভর এডিনবার্গে মানুষের ভিড়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৫ পিএম
রানিকে শেষ শ্রদ্ধা
রানিকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ভিড়

আন্তর্জাতিক ডেস্ক : সোমবার স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিট থেকে স্কটল্যান্ডের এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে শোকার্তরা জড়ো হতে থাকেন। এই ক্যাথেড্রালেই রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন রাখা হয়েছে।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকাহত স্কটল্যান্ডবাসী। রানিকে শেষ শ্রদ্ধা জানাতে রাজধানী এডিনবার্গে হাজারো মানুষ রাতভর অপেক্ষা করছেন রানিকে শেষ শ্রদ্ধা জানাতে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্কটিশ রাজধানীর প্রাণকেন্দ্রে বিভিন্ন বয়সের ও শ্রেণি-পেশার মানুষ জড়ো হয়েছে। পুরো স্কটল্যান্ড থেকেই মানুষ এখানে এসেছেন। প্রায় ২০ হাজার মানুষ রানির কফিন দেখার জন্য কমপক্ষে এক মাইল দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

রানিকে শেষ শ্রদ্ধা জানাতে রাতভর এডিনবার্গে হাজারো মানুষের ভিড় এডিনবার্গে রানিকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছে শিশুরাও স্থানীয় সময় সোমবার বিকেল ৫টা ৩০ মিনিট থেকে সেন্ট জাইলস ক্যাথেড্রালে শোকার্তরা জড়ো হতে থাকেন। এই ক্যাথেড্রালেই রানির কফিন রাখা হয়েছে।

জড়ো হওয়া অনেককেই রানির শোকে কাঁদতে দেখা যায়। অনেকে তাদের শিশুসন্তানকেও শেষ শ্রদ্ধা জানাতে নিয়ে এসেছেন।

এই ঠান্ডা রাতে ভিড় জমানো মানুষের জন্য স্যালভেশন আর্মির ভ্যানগুলো থেকে গরম পানীয় ও রোলের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া শ্রদ্ধা জানাতে জড়ো হওয়াদের জন্য বিশুদ্ধ পানি ও টয়লেটের ব্যবস্থাও রাখা হয়েছে।

রানিকে শেষ শ্রদ্ধা জানাতে রাতভর এডিনবার্গে হাজারো মানুষের ভিড় রানিকে শেষ বিদায় জানাতে এসে চোখের পানি ধরে রাখতে পারেননি অনেকে এডিনবার্গের শেষ শ্রদ্ধা জানানোর পর যুক্তরাজ্যের রয়েল এয়ারফোর্সের একটি বিমানে রানির কফিন পৌঁছাবে লন্ডনের বাকিংহাম প্যালেসে। সেখান থেকে পরে নিয়ে আসা হবে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।

১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

ওয়েস্টমিনস্টার হলে রানির কফিন পাহারায় থাকবেন রাজকীয় বাহিনী রয়াল হাউসহোল্ডের ইউনিটের সৈন্যরা।

রানিকে শেষ শ্রদ্ধা জানাতে রাতভর এডিনবার্গে হাজারো মানুষের ভিড় রানিকে শ্রদ্ধা জানাতে সারিবদ্ধ মানুষের দীর্ঘ সারি শেষকৃত্যের আগে সেখানে চার দিন সাধারণ মানুষ রানির প্রতি শেষ শ্রদ্ধা নিবেদনের সুযোগ পাবেন। কফিন রাখা হবে কিছুটা উঁচু এক প্ল্যাটফর্মের ওপর।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে নিজের দুর্গ বালমোরালে ৯৬ বছর বয়সে মারা যান ৭০ বছর ধরে রানির সিংহাসনে থাকা দ্বিতীয় এলিজাবেথ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image