• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭১ দেশের চলচ্চিত্র প্রর্দশিত হবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫৯ পিএম
উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

নিউজ ডেস্ক:  দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’র পর্দা উঠছে আগামী ১৪ জানুয়ারি। উৎসবটির ২১তম এই আসরের স্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র মননশীল দর্শক, আলোকিত সমাজ’। এবারের আয়োজনে মোট ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হবে। এগুলো দেখা যাবে রাজধানীর পাঁচটি ভেন্যুতে।

উৎসব সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে একটি সংবাদ সম্মেলন করেন আয়োজকরা। সেখানে গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরেন উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী শনিবার (১৪ জানুয়ারি) বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ ছাড়া বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য সালমান এফ রহমান।

৮ দিনব্যাপী এই উৎসবে মোট ১০টি বিভাগে সিনেমাগুলো দেখানো হবে। বরাবরের মতো এবারও ভেন্যু হিসেবে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ এবং স্টার সিনেপ্লেক্স।

উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ফাখরুল আরেফিন খান নির্মিত ‘জেকে ১৯৭১’। এ বিষয়ে উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামান বলেন, “জেকে ১৯৭১’র নির্মাতা এক সময় আমাদের এই উৎসবের স্বেচ্ছাসেবক ছিলেন। আর এখন ২১তম আসরের উদ্বোধন হচ্ছে তার সিনেমা দিয়ে। সেজন্য আমরা গর্বিত।”

বিভিন্ন বিভাগে দেশের আরও কিছু সিনেমা প্রদর্শিত হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। এর মধ্যে রয়েছে ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস, ‘দামাল’, ‘সাঁতাও’, ‘পাপ পুণ্য’, ‘দেশান্তর’, ‘ওরা ৭ জন’ ইত্যাদি।

প্রতিবেশি দেশ ভারত থেকে আসছে ‘অপরাজিত’, ‘অভিযান’, ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’, ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’, ‘ঝরা পালক’, সাই পল্লবি অভিনীত ‘গার্গি’ ও ‘মহানন্দা’র মতো সিনেমাগুলো।

এ বছর রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হবে বিশ্ব চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ফরাসি অতর চলচ্চিত্র নির্মাতা ফ্রাসোয়াঁ ত্রুফোর ৪টি চলচ্চিত্র। এগুলো হলো- ‘দ্য ফোর হান্ড্রেড ব্লোজ’, ‘কনফিডেনশিয়ালি ইওরস’, ‘জুলে এ জিম’ এবং ‘দ্য লাস্ট মেট্রো’।

আগামী ২২ জানুয়ারি পর্দা নামবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image