• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক রফতানিতে শীর্ষস্থানে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৩১ পিএম
যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে বাংলাদেশ শীর্ষস্থানে
পোশাক শিল্প

নিউজ ডেস্ক : ২০২১-২২ অর্থবছরে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) দেশভিত্তিক রফতানির পরিসংখ্যান প্রকাশ করেছে। ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক রফতানিতে শীর্ষস্থানে রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রফতানি বছরান্তে ৫১ দশমিক ৫৭ শতাংশ বৃদ্ধির সাথে ৯ দশমিক শূন্য এক বিলিয়ন ডলারে পৌঁছেছে।
 
বিশ্বের বৃহত্তম পোশাক আমদানিকারক ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের রফতানি ২০২০-২১ অর্থবছরে ১৫ দশমিক ৯৯ বিলিয়ন ডলার থেকে ২০২১-২২ অর্থবছরে ৩৩ দশমিক ৮৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ২১ দশমিক শূন্য এক বিলিয়ন ডলারে পৌঁছেছে।
 
জার্মানি ইইউ অঞ্চলে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় পোশাক রফতানি বাজার বছরান্তে ২৭ দশমিক ৭৪ শতাংশ বৃদ্ধি দেখিয়েছে। বাংলাদেশ জার্মানিতে ৭ দশমিক ১৬ বিলিয়ন ডলার মূল্যের পোশাক রফতানি করেছে। অন্যান্য প্রধান ইউরোপীয় ইউনিয়নের বাজার স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড ও নেদারল্যান্ডে রফতানি শক্তিশালী ইতিবাচক বৃদ্ধি দেখিয়েছে।
 
যুক্তরাজ্য ও কানাডাতে বাংলাদেশের রফতানি যথাক্রমে ৩০ দশমিক ৫৬ শতাংশ এবং ৩৩ দশমিক ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, বাৎসরিক তুলনা থেকে দেখা যায়, অ-প্রথাগত বাজারে রফতানি ২০২১-২২ অর্থবছরে ২৫ দশমিক ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
 
প্রধান অপ্রচলিত বাজারগুলির মধ্যে, চীন ও রাশিয়া যথাক্রমে ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ ও ১ দশমিক ৬৭ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি দেখিয়েছে। যদিও বাংলাদেশের প্রধান বাজারগুলিতে সামগ্রিক রফতানি এখনও একটি ইতিবাচক বৃদ্ধির প্রবণতা দেখিয়েছে।

কোভিড-পরবর্তী বিশ্বে এবং ইউক্রেনের সংঘাতের কারণে ভূ-রাজনৈতিক উত্তেজনা তৈরি হয়েছে, বাণিজ্য গতিশীলতা আগামী দিনগুলিতে একটি তীক্ষ্ণ পরিবর্তন দেখতে পাবে। বৈশ্বিক অর্থনীতি এবং বাণিজ্যও সামনে একটি হতাশাজনক দৃষ্টিভঙ্গি দেখায় যা বাংলাদেশের জন্য উদ্বেগের বিষয়। তাই বাংলাদেশের অভিভূত হওয়া উচিত নয়, বরং সতর্কতার সাথে আশাবাদী হতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image