• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টেকনাফে ভুমি সেবা উদ্বোধন, নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছে ভূমি কর্মকর্তারা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২২ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১০ পিএম
নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছে ভূমি কর্মকর্তারা
টেকনাফে ভুমি সেবা উদ্বোধন

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউনিয়নে ভুমি সপ্তাহ সেবা উদ্বোধন করা হয়েছে। 

সোমবার (২২ মে) বাহারছড়া ভুমি অফিস প্রাঙ্গণে উক্ত অনুষ্ঠান সম্পন্ন হয়। সদ্য যোগদান করা বাহারছড়া ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোহাম্মদ আবুল মনছুর বলেন, সরকার জনগণের ভুমি সেবা নিশ্চিত করতে ডিজিটালাইজেশনের মধ্যে সকল প্রকার সেবা দিয়ে যাচ্ছে। তাই প্রতি বছর এ ভুমি সপ্তাহের আয়োজন। সেবা গ্রহীতা যদি কোন সমস্যায় পড়ে তাহালে জাতীয় ভুমি সেবা ১৬১২২ নাম্বারে কল দিলে সব বিষয়ে সামাধান পাবেন বলে জানান তিনি। যারা জানেনা তাদেরকে জানার জন্য আমাদের বেশি বেশি প্রচার করতে হবে বলেও জানান তিনি।

ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। শামলাপুর থেকে আসা আব্দুল কাদের বলেন, সাজানো-গোছানো অফিসে সহজেই সেবা পাওয়া যাচ্ছে। নিজে এসে সেবা নিশ্চিত করছি।টেকনাফ ও বাহারছড়া ভূমি অফিসে গিয়ে একাধিক ব্যক্তিকে দেখা গেল সরকারি স্বার্থসংশ্লিষ্ট জমি পরীক্ষা-নিরীক্ষা করাতে। শিলখালী মৌজার শামশু এসেছেন কয়েকটি দাগ নম্বর পরীক্ষা করাতে। ওই সব দাগের জমি কেনার আগে তিনি তাতে সরকারি কোনো স্বার্থ আছে কি না, তা জানা প্রয়োজন মনে করছেন।

ভূমি উপ-সহকারী মোহাম্মদ আবুল মনছুর  কয়েক মিনিটের মধ্যে কম্পিউটার থেকে দাগ নম্বরগুলো বের করে ওই সব দাগের মধ্যে সরকারি খাসজমির অস্তিত্ব দেখালেন। সেবাপ্রার্থী সিদ্ধান্ত নিলেন তিনি আর ওই জমি কিনবেন না। বাহারছড়ায় নিরলসভাবে সেবা দিচ্ছেন বলে জানিয়েছেন ভূমি অফিসে আসা সকল সেবাপ্রার্থী।ভূমি সেবা সপ্তাহে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা প্রদানে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন বাহারছড়া ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোহাম্মদ আবুল মনছুর।

এছাড়াও ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে বলেও জানান তিনি। টেকনাফ সদর ভূমি উপ- সহকারী কর্মকর্তা আব্দুল জব্বার জানান, যতদিন বাহারছড়ায় ছিলাম মানুষকে সেবা দিয়েছি। যেখানে আছি সেখানেও সেবা দিয়ে যাব বলে জানিয়েছেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image