• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কাজাখস্তানে সহিংসতায় নিহত বেড়ে ২২৫


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
কাজাখস্তানে নিহত বেড়ে ২২৫ হয়েছে
কাজাখস্তানের সহিংসতা

আন্তর্জাতিক ডেস্ক: সরকারবিরোধী বিক্ষোভে কাজাখস্তানে গত সপ্তাহে নিহতের সংখ্যা বেড়ে ২২৫ জন হয়েছে।

শনিবার এক সংবাদ সংম্মেলনে দেশটির প্রসিকিউটর জেনারেল জানায়, নিহতের মধ্যে নিরাপত্তাবাহিনীর ১৯ সদস্যও রয়েছেন। এছাড়া ৫ই জানুয়ারি বিক্ষোভে ৫০ হাজার মানুষ অংশগ্রহণ করে বলে জানান তিনি।

তিনি এটিকে সন্ত্রাসী হামলা উল্লেখ করে বলেন, নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হন সশস্ত্র ডাকাতরা। দুর্ভাগ্যজনক যে এতে বেসামরিক লোকও নিহত হয়েছেন। বিক্ষোভকারীরা বেশ কয়েকটি বড় শহরে সরকারি ভবন, গাড়ি, ব্যাংক ও দোকানে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে।

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ প্রাথমিকভাবে শান্তিপূর্ণ ছিল। শেষের দিকে তা সহিংসতায় গড়ায় বলে দাবি করেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাশিয়ার নেতৃত্বে সাবেক সোভিয়েত দেশগুলোর জোটের পক্ষ থেকে সেনা মোতায়েন করা হয়। বিক্ষোভের ঘটনায় প্রায় ১০ হাজার মানুষকে আটক করে নিরাপত্তা বাহিনী।

জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদে গত ২রা জানুয়ারি বিক্ষোভ শুরু হয় কাজাখস্তানে। পরে আরও কিছু দাবি আন্দোলনে যুক্ত হয়। একপর্যায়ে তা রূপ নেয় সহিংসতায়। বলা হচ্ছে, ১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর এমন পরিস্থিতি দেখেনি দেশটির জনগণ।

বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হন প্রধানমন্ত্রী আসকার মামিন। দেশজুড়ে জারি হয় দুই সপ্তাহের জরুরি অবস্থা। এতেও দমানো যায়নি বিক্ষুব্ধদের। গত বুধ ও বৃহস্পতিবার আলমাতি শহরে চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ।

উদ্ভূত পরিস্থিতে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কয়েকটি দেশের সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) সহায়তা চান কাজাখস্তান প্রেসিডেন্ট। রাশিয়ার নেতৃত্বে বৃহস্পতিবার সেনারা নামে কাজাখস্তানে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image