• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সর্ববৃহৎ পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০৮ পিএম
দেশের সর্ববৃহৎ পটুয়াখালীর পায়রায় কয়লাভিত্তিক
তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক:    দেশের সর্ববৃহৎ পটুয়াখালীর পায়রায় কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বেলা ১২টায় এই তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন ।

প্রকল্প সূত্রে জানা গেছে, বেলা সাড়ে ১০টায় হেলিকপ্টারে ঢাকা থেকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছান প্রধানমন্ত্রী। বেলা ১১টায় কোল জেটিতে ২০০ নৌকা থেকে পতাকা নাড়িয়ে ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে তাকে অভিবাদন জানান হয়।

শতভাগ বিদ্যুতায়নের মাইলফলক ছুঁয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে ‘সবার জন্য বিদ্যুৎ, প্রধানমন্ত্রীর উদ্যোগ’ বাস্তবায়ন হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে দেশে শতভাগ বিদ্যুতায়নের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ঘরে ঘরে বিদ্যুৎ নিশ্চিত করছে তারা।

পটুয়াখালীর পায়রা নদী তীরে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রটির মাধ্যমে বিশ্বে ১১তম দেশ হিসেবে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল পাওয়ার প্লান্ট চালু করল বাংলাদেশ।

এই অনুষ্ঠান থেকে শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন শেখ হাসিনা। দুই বছর পর সরাসরি কোনো উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন তিনি। বিদ্যুৎ কেন্দ্রটি যৌথভাবে বাস্তবায়ন করেছে বাংলাদেশ ও চীন। অর্থায়ন করেছে চীনের এক্সিম ব্যাংক।

২০২০ সালে বিদ্যুৎ কেন্দ্রটির দুটি ইউনিটই উৎপাদনে আসে। সঞ্চালন লাইনের সক্ষমতা অনুযায়ী সাড়ে ৫০০ থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image