• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শতবর্ষী বলাইশিমুল খেলার মাঠে আশ্রয়ণ প্রকল্প বাতিলের দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৫১ পিএম
আশ্রয়ণ প্রকল্প বাতিলের দাবিতে
শাহবাগে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ: নেত্রকোনার কেন্দুয়া উপজেলার শতবর্ষী বলাইশিমুল মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ বাতিলের দাবিতে রাজধানীতে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বলাইশিমুল মাঠ রক্ষায় এই সংহতি সমাবেশ আয়োজন করা হয়। এতে সংস্কৃতিকর্মী, কবি, সাহিত্যিক, শিক্ষক, পরিবেশকর্মী, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

সমাবেশে আরও বক্তব্য দেন কথাসাহিত্যিক জাকির তালুকদার, তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের সংগঠক সৈয়দা রত্না, এস এম শহীদুল্লাহ, শিল্পী অরূপ রাহী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার সিনিয়র জয়েন্ট সেক্রেটারি আলমগীর কবির, উদীচীর কোষাধ্যক্ষ বিমল মজুমদার, ক্ষেতমজুর সমিতির সহসাধারণ সম্পাদক অর্ণব সরকার প্রমুখ।

সমাবেশের শুরুতেই বলাইশিমুল মাঠ রক্ষা আন্দোলনের বিস্তারিত তুলে ধরে বক্তব্য দেন ‘বলাইশিমুল মাঠ রক্ষা গণকমিটি’র আহ্বায়ক কবি সাংবাদিক আবুল কালাম আল আজাদ। তিনি বলেন, বলাইশিমুল মাঠটি ওই এলাকার একমাত্র খেলার মাঠ।

দীর্ঘ কয়েক দশক ধরে এলাকার মানুষ মাঠটিকে খেলা ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক আয়োজনের স্থান হিসেবে ব্যবহার করে আসছে। সম্প্রতি মাঠটিতে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ শুরু হয়েছে।

আবুল কালাম আল আজাদ বলেন, ওই এলাকায় অনেক খাসজমি পড়ে থাকলেও ইচ্ছাকৃতভাবে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের জন্য খেলার মাঠটিকে বেছে নেওয়া হয়েছে।

প্রকল্পের শুরু থেকেই এলাকার সর্বস্তরের জনগণ মাঠ ধ্বংস করে কোনো প্রকল্প না করার দাবি জানিয়ে আসছিলেন, যা পরে আন্দোলনে রূপ নেয়। স্থানীয় জনগণের আপত্তি উপেক্ষা করে এখনো ওই মাঠে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ অব্যাহত রাখা হয়েছে। শুধু তাই নয়, মাঠ রক্ষা আন্দোলনের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে নানা রকমের হয়রানিমূলক মামলা, হামলা, নির্যাতন-নিপীড়ন করা হচ্ছে। আন্দোলন বন্ধ করার জন্য প্রতিনিয়ত হুমকি-ধমকি দেওয়া হচ্ছে।
 

ঢাকানিউজ২৪.কম / মো. নজরুল ইসলাম/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image