• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সৌদিতে হজের মৌসুমে প্রবাসীদের পার্ট টাইম কাজের সুযোগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:৪১ পিএম
সৌদি আরবের জনশক্তি ব্যবহা
হজের মৌসুম

নিউজ ডেস্ক:  পবিত্র হজের মৌসুমে হাজিদের সহায়তা ও প্রয়োজন মেটাতে পার্ট টাইম কাজ করতে পারবেন প্রবাসীরা। যেসব হজ এজেন্সি সৌদি আরবে হাজিদের সকল ব্যবস্থা করে দেয় সেসব এজেন্সি অস্থায়ী ভিত্তিতে প্রবাসীদের নিয়োগ দিতে পারবে। সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ এ তথ্য জানায়। খবর গালফ নিউজ।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বিদেশি নাগরিকদের জন্য সাময়িক কাজের ব্যবস্থা জন্য আজির পোর্টালের মাধ্যমে অনুমোদন নিতে হবে। আজির চাকরির বাজার পূরণে সহায়তা করে এবং বিদেশ থেকে কর্মী নিয়োগের পরিবর্তে সৌদি আরবের জনশক্তি ব্যবহার করে।

সৌদি আরবের নাগরিক এবং প্রবাসী সবাই হজ মৌসুমে অস্থায়ী ভিত্তিতে কাজ করতে পারবেন। তবে কিছু শর্ত রয়েছে, তা হলো সৌদির নাগরিকের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। আর যেসব প্রবাসী কাজ করতে আগ্রহী তাদের অবশ্যই সৌদি আরবের কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে এবং হজের সময় অস্থায়ীভাবে কাজ করার জন্য ওই প্রতিষ্ঠানের অনুমতি লাগবে।

করোনার কারণে গত দুই বছরে হজ পাল্পনে কম সংখ্যক মানুষকে অনুমতি দেওয়া হতো। গত দুই বছরে, সৌদি আরব কোভিড-১৯ এর বিস্তার রোধে হজ পালনের অনুমতিপ্রাপ্ত মুসলমানদের সংখ্যা কমিয়েছে।

করোনার আগে প্রতিবছর একসঙ্গে ২৫ লাখ মানুষ হজ পালন করতে পারতেন। এখন যেহেতু আর কোনো বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা নেই  তাই ধারণা করা হচ্ছে, পবিত্র মক্কায় হাজিদের উপচে পড়া ভিড় দেখা যাবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image