• ঢাকা
  • বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পার্শ্ববর্তী দেশ থেকে মাদক প্রবেশ ঠেকাতে হবে : তাজুল ইসলাম 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৪৮ পিএম
ঠেকাতে কঠোর পদক্ষেপ নিতে হবে
মেন্টাল হেলথ ওয়েলবিং সেন্টারের সেমিনার

নিউজ ডেস্ক:  অ্যাথেনা লিমিটেড মেন্টাল হেলথ ওয়েলবিং সেন্টারের উদ্যোগে ১০ জুলাই 'মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর প্রতিকার' শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়ে গেলো। এই সেমিনারে মাদকাসক্তি নিয়ন্ত্রণ, প্রতিকার ও নির্মুলের নানান দিক নিয়ে বক্তব্য রাখেন বক্তারা। 

মাদক নিয়ন্ত্রণে খেলার মাঠের গুরুত্ব তুলে ধরেন সেমিনারের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি একই সঙ্গে মনে করেন পার্শ্ববর্তী দেশ থেকে মাদক আসাও ঠেকাতে কঠোর পদক্ষেপ নিতে হবে। 

তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে কোনো মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে মাদক প্রবেশ করে। তাহলে কেন আমরা মাদকের প্রবেশ পথগুলো বন্ধ করতে পারছি না? মাদকের প্রবেশ পথগুলো চিহ্নিত করতে হবে। একইসঙ্গে মাদক ব্যবসা বা মাদক সরবরাহের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মাদক নির্মূল করতে হবে।’

মাদকের বিরুদ্ধে ব্যাপক সামাজিক আন্দোলনের অংশ হিসেবে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে বিভিন্ন পর্যায়ের মাদকের ক্ষতিকারক দিকগুলো আলোচনা করা। মাদকের শারীরিক ও মানসিক প্রভাব সম্পর্কে তথ্যসমূহ সহজভাবে মানুষের কাছে পৌঁছে দেওয়ার গুরুত্বও উঠে আসে সেমিনারের বক্ততাদের আলোচনায়। 

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জারা জাবীন মাহবুব। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন মেন্টাল হেলথ কাউন্সেলর নুসরাত সাবরিন চৌধুরী।

এছাড়া প্যানেলিষ্ট হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মোস্তাফিজুর রহমান, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, বিশিষ্ট চিকিৎসাবিদ ডা. অরূপ রতন চৌধুরী, মিডিয়া ব্যক্তিত্ব মেহের আফরোজ শাওনসহ আরও অনেকে।  প্রত্যেক বক্তাই মাদকের ক্ষতিকারক দিকগুলোই তুলে ধরেন তাদের বক্তব্যে। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব:) অধ্যাপক ডাঃ মোঃ আজিজুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন। অ্যাথেনার ব্যবস্থাপনা পরিচালক ডা. ইফতেখার ই আলম সিদ্দিকী শোভন অনুষ্ঠান এর সমন্বয়ক ছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image