• ঢাকা
  • মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গরু-মুরগি দাম না কমালে আমদানিতে আপত্তি নেই এফবিসিসিআইর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০১ পিএম
গরু-মুরগি দাম না কমালে আমদানিতে আপত্তি নেই
এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন

নিউজ ডেস্ক : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন জানিয়েছেন, শিগগিরই বাজারে মুরগি ও গরুর মাংসের দাম না কমালে সরকার এগুলো আমদানির পথে হাঁটবে। এতে এফবিসিসিআই-এর আপত্তি নেই বলে তিনি জানান।

বৃহস্পতিবার (২৩ মার্চ) এফবিসিসিআইয়ের বোর্ডরুমে রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি, মজুত, সরবরাহ ও বাজার পরিস্থিতি’ নিয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

জসিম উদ্দিন বলেন, শিগগিরই বাজারে মুরগি ও গরুর মাংসের দাম না কমালে সরকার আমদানির পথে হাঁটবে। সেক্ষেত্রে ভোক্তাদের স্বস্তির কথা ভেবে সরকারের আমদানির সিদ্ধান্তে আপত্তি জানাবে না এফবিসিসিআই।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, মুরগির খাবারসহ অন্যান্য সব ব্যয় বাড়ার পরও এক কেজি ব্রয়লার মুরগির উৎপাদন ব্যয় করপোরেট প্রতিষ্ঠান পর্যায়ে ১৩৫ থেকে ১৪০ টাকা। অন্যদিকে প্রান্তিক খামারি পর্যায়ে খরচ ১৫০ থেকে ১৬০ টাকা। বর্তমান উৎপাদন খরচ অনুযায়ী প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম সর্বোচ্চ ২০০ টাকা হতে পারে।

কিন্তু বর্তমান বাজার পরিস্থিতি দিচ্ছে ভিন্ন কথা। আর এটি নিয়ে মতবিনিময় সভায় ক্ষোভ ব্যবসায়ীদের। সভায় এফবিসিসিআইয়ের সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ‘ব্রয়লার মুরগির দাম ২০০ টাকার বেশি হওয়া উচিত নয়, কিন্তু সেটি ২৭০ টাকায় বিক্রি হচ্ছে।’

এমন পর্যবেক্ষণ তুলে ধরে এফবিসিসিআই বলছে, ব্যবসায়ীরা ডিম ও ব্রয়লার মুরগির দাম না কমালে, শিগগিরই এসব খাদ্যদ্রব্য আমদানির পথে হাঁটার স্পষ্ট বার্তা দিয়েছে সরকার।

মুরগির ডিমের দাম নিয়ে যখন এত আলোচনা, তখন মতবিনিময় সভায় উপস্থিত হননি মুরগি ও ডিম উৎপাদনকারী বড় প্রতিষ্ঠানের কোনো প্রতিনিধিই। এ বিষয়ে ক্ষুব্ধ হয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, কয়েক দিন ধরে ব্রয়লার মুরগির দাম অনেক বেড়েছে। আমরা আজ এ নিয়ে কথা বলতে মুরগি ব্যবসায়ীদের ডেকেছিলাম। কিন্তু তারা আসেননি। এর আগে দাম বাড়ল। তখন ধরপাকড় করা হলে দাম কমে আসে। এখন রমজান সামনে রেখে আবার মুরগির দাম বাড়ানো হলো কেন? এভাবে সমাধান আসবে না। আমরা সরকারের কাছে আমদানি উন্মুক্ত করে দিতে বলব। আগামী দু-তিন মাস আমদানি করা হোক। এ ছাড়া আর আমরা কোনো পথ দেখছি না।

তিনি আরও বলেন, এবার সরকার কঠোরভাবে বাজার নজরদারি করবে। কোনো বাজারে পণ্যের বেশি দাম রাখা হলে বাজার কমিটি বাতিল করে দেবে সরকার। একই সঙ্গে সেই প্রতিষ্ঠানের লাইসেন্সও বাতিল করা হবে।

এসময় সাংবাদিকরদের সঙ্গে ব্রয়লার মুরগি ও ডিমের দাম নিয়ে বাগ্‌বিতণ্ডায় জড়ান এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, এ অবস্থা চললে ভবিষ্যতে কোনো প্রোগ্রামে সাংবাদিকদের ডাকা হবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image