• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মালিতে সশস্ত্র বিদ্রোহী হামলায় নিহত ১৩২


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১১ পিএম
মালিতে সশস্ত্র বিদ্রোহী হামলা
মালিতে সশস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক:  কাতিবা মাসিনা সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা শনি (১৮ জুন) ও রোববার (১৯ জুন) মধ্যরাতে মালির মধ্য মোপ্তি অঞ্চলের অন্তত তিনটি গ্রামে হামলা চালায়। মালিতে সশস্ত্র বিদ্রোহীদের এ হামলায় ১৩২ জন নিহত হয়েছেন। এক বিবৃতিতে মালি সরকার এ তথ্য জানিয়েছে।
 
বিবৃতিতে জানানো হয়, আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত একটি সংগঠন আমাদৌ কাউফার মাসিনা কাতিবার সদস্যরা বেসামরিক লোকজনকে ঠাণ্ডা মাথায় হত্যা করেছে। মধ্য মালির দিয়াল্লাসাগৌ ও নিকটবর্তী দুটি গ্রাম, দিয়াওয়েলি এবং ডেসাগৌ-তে এই হত্যাকাণ্ড ঘটানো হয়। অঞ্চলটিতে মানুষ দীর্ঘদিন ধরে নিরাপত্তাহীনতায় ভুগছিল।
 
তবে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি। ব্যাংকাসের মেয়র মোলায়ে গুইন্দো দ্য অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সিকে বলেছেন, ঠিক কী ঘটেছে তা জানতে তদন্তকারীরা ঘটনাস্থলে রয়েছেন।
 
মালি ও মধ্য সাহেল অঞ্চলে কয়েক মাস ধরে হত্যাকাণ্ড চালানোর পেছনে সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে দেশটির সরকার। ধারণা করা হচ্ছে, এই অঞ্চলে আইএস ও আল-কায়েদার সহযোগী সংগঠনগুলো সক্রিয় রয়েছে।
 
২০১২ সালের পর থেকেই আল কায়েদা ও আইএসের সঙ্গে সম্পৃক্ত গোষ্ঠীগুলো বেসামরিকদের ওপর সহিংসতা চালাচ্ছে। একই ধরনের সহিংসতা বিরাজ করছে প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image