• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সামাজিক আন্দোলন শব্দ দূষণ নিয়ন্ত্রণের প্রশিক্ষন উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:৪১ পিএম
শব্দ দূষণ নিয়ন্ত্রণের প্রশিক্ষন উদ্বোধন
বক্তব্য রাখছেন অতিরিক্ত মহাপরিচালক (যুগ্ম সচিব) মোঃ হুমায়ুন কবীর

দিনাজপুর প্রতিনিধি: বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (যুগ্ম সচিব) মোঃ হুমায়ুন কবীর বলেছেন, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ অনুসারে শব্দদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে আবাসিক, বাণিজ্যিক, শিল্পপ্রতিষ্ঠান, মিশ ও নিরব এলাকায় শব্দের সর্বোচ্চ মানমাত্রা অতিক্রম নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ।

শুধু আইন প্রয়োগ করে সাধারন মানুষকে সচেতন করা যাবে না। এরজন্য চাই সবার সহযোগিতায় এবং সামাজিক আন্দোলন। দিনাজপুরে অবিলম্বে কিছু এলাকায় সাইল্যান্ড জোন করা হবে এবং নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। শব্দ দূষণের ফলে শ্রবণশক্তি হ্রাস ও স্থায়ীভাবে নষ্ট হয়, উচ্চ রক্তচাপ ও ফুসফুসজনিত জটিলতা দেখা দেয়, ক্ষুধামন্দ্য ও মানসিক চাপসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হয়, হৃদরোগ সহ মস্তিষ্ক বিকৃতি ঘটে, অনিদ্রা ও স্মরণশক্তি হ্রাস পায়। শব্দদূষণজনিত অপরাধের জন্য শাস্তি হলো- প্রথমবার অনধিক ১ মাস কারাদন্ড বা অনধিক ৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড, পরবর্তী অপরাধের জন্য অনধিক ৬মাস কারাদন্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয়দন্ড।

বুধবার (১০ নভেম্বর) দিনাজপুর শিশু একাডেমি মিলনায়তনে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প পরিবেশ অধিদপ্তর এর আয়োজনে সাংবাদিক ও পরিবহন চালক ও শ্রমিকদের শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতনতামূলক প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ মমিনুল হক, সঞ্চালকের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক খন্দকার মাহমুদ পাশা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পরিবেশ অধিদপ্তর দিনাজপুরের সিনিয়র কেমিস্ট একেএম সামিউল আলম কুরসি।

মুক্ত আলোচনায় অংশ নেন চালক ও শ্রমিক ইউনিয়নের সদস্য মোঃ আলমগীর হোসেন, মোঃ জামাল, মোঃ আমজাদ, মাহবুব আলম এবং সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন সালাউদ্দিন আহমেদ, মোর্শেদুর রহমান, বিপুল সানি, রতন সিং, রুস্তম আলী মন্ডল ও আব্দুল কুদ্দুস।

ঢাকানিউজ২৪.কম / মোঃ আব্দুস সাত্তার

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image