• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ময়মনসিংহে দিনে ময়লা ফেলার সিসিটিভি ফুটেজে অভিযান 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৫ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:০৬ পিএম
নগরী পরিষ্কার পরিছন্নতা রাখতে  সিসিটিভি ফুটেজ
অভিযানের ছবি

মো. নজরুল ইসলাম, ব্যুরো প্রধান ময়মনসিংহ: প্রথমে অস্বীকার করে বলেন আমি দিনের বেলায় ময়লা ফেলি না, রাইতে ফেলি। সিসি ফুটেজ দেখানো হলে অসহায় আত্মসমর্পণ। এভাবেই চলবে অভিযান।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র অক্লান্ত পরিশ্রম, চিন্তাধারা ও তার দিকনির্দেশনায় নগরী পরিষ্কার পরিছন্নতা রাখার জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তার সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য কর্মকর্তা মোঃ আরিফুর রহমান ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা মোহাব্বত আলীসহপরিচ্ছন্ন কর্মীরাও দিনরাত কাজ করে যাচ্ছেন। নগরী সৌন্দর্য বর্ধন করার জন্য সিসি ক্যামেরা লাগানো হয়েছে তাই দিনে ময়লা না ফেলে, রাতে বেলায় ময়লা ফেলানো জন্য অনুরোধ জানিয়েছেন।

বর্জ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধিতে এবং বর্জ্যকে চোখের আড়ালে রাখতে এবছর ফেব্রæয়ারী মাস থেকে রাত্রিকালীন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু । এতে শুধুমাত্র সন্ধ্যা থেকে রাত ১০ টার মধ্যে নির্দিষ্ট স্থানে বর্জ্য ফেলার জন্য নির্ধারণ করা হয়। কিন্তু অনেকেই দিনের বেলা এবং ডাস্টবিনের বাইরে আবর্জনা ফেলছিলেন। আর তা প্রতিরোধে সম্প্রতি শহরের গুরুত্বপূর্ণ প্রধান প্রধান ৫০টি পয়েন্টে উচ্চমানের সিসি ক্যামেরা বসানো হয়েছে। 

গতকাল দুপুরে ল্যাপটপে সে সব সিসি ক্যামেরার ফুটেজ নিয়ে নতুনবাজার, মেছুয়াবাজার এবং স্বদেশীবাজার এলাকার যে সব দোকানদার দিনের বেলা এবং নির্ধারিত স্থানের বাইরে আবর্জনা ফেলেছেন তাদেরকে সতর্ক ও সচেতন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুর রহমান।

তিনি মেছুয়া বাজার, স্বদেশীবাজার কাঁচাবাজার এবং নতুন বাজারের ব্যবসায়িক নেতৃবৃন্দের সাথে আলাপ করেন এবং সকলের সহযোগিতা কামনা করেন।

প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুর রহমান বলেন, সকলের সচেতনতা এবং সহযোগিতা ছাড়া শহরকে পরিচ্ছন্ন এবং বর্জ্যমুক্ত রাখার চ্যালেঞ্জ মোকবেলা সম্ভব না। সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু শহরকে পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। আমরা তার বাস্তবায়ন করে যাচ্ছি। একটি পরিচ্ছন্ন এবং নির্মল দিনের জন্য রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই। আমাদের সকলের সচেতনতায় এ কার্যক্রমের সফল হলে শহর আরো বর্জ্যমুক্ত এবং পরিচ্ছন্ন হয়ে উঠবে। 

মোঃ আরিফুর রহমান আরো বলেন, সিসি টিভি ফুটেজে কে কখন কোথায় ময়লা ফেলছে তা আমরা দেখতে পাচ্ছি ও পর্যবেক্ষণ করছি। আমরা প্রাথমিকভাবে সকলকে সচেতন করার উদ্দেশ্যে সতর্ক করছি। সতর্কবার্তার পরবর্তীতে কেউ দিনের বেলায় ময়লা-আবর্জনা ফেললে তাদের জরিমানাসহ আইনের আওতায় আনা হবে। এ সময় বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মহব্বত আলীসহ সিটি কর্পোরেশনে অন্যান্য কর্মকর্তা কর্মচারিগণ এবং বাজার কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / মো. নজরুল ইসলাম

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image