• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাজধানীর মাতুয়াইলে প্রকৃতি'র ব্যতিক্রমধর্মী নির্বাচন অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৫ এএম
মাতুয়াইলে এক সামাজিক সংগঠন
প্রকৃতি'র ব্যতিক্রমধর্মী নির্বাচন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্ট, জহিরুল ইসলাম সানি : 'স্বাস্থ্য সচেতন আমরা কজন' এই স্লোগান নিয়ে রাজধানীর মাতুয়াইলে অবস্থিত 'প্রকৃতি' নামে এক সামাজিক সংগঠনের ব্যতিক্রমধর্মী নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৫ ডিসেম্বর) প্রকৃতি'র রাজধানীর মাতুয়াইলে নিজস্ব কার্যালয়ে এই নির্বাচন পরিচালনা করছেন নির্বাচন পরিচালনা কমিটি। এ সময় নির্বাচন পর্যবেক্ষণে আসেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৬৫নং ওয়ার্ড কাউন্সিলর শামসুদ্দিন ভূঁইয়া (সেন্টু)।

নির্বাচন পরিদর্শনে গিয়ে দেখা যায়, সামাজিক মমত্ববোধের দারুন দৃষ্টান্ত সৃষ্টি করেছেন এই সংগঠনের ভোটাররা। নির্বাচ‌নে নেই কোন পোষ্টার ব‌্যানা‌রের ছড়াছ‌ড়ি। নেই কোন প্রতিদ্বন্দির প্রতি হিংসা ও বিদ্বেষ। আবার অনেকে নেতৃত্ব ছেড়ে দিতে চাইলেও, ছেড়ে দিতে দিচ্ছে না অপর প্রার্থীরা। এ যেন নির্বাচন নয়, এক বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে পুরো এলাকার।

এই নির্বাচনে ৯টি পদে ২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন সভাপতি ডা. মনজুরুল হক মন্টু, সাংগঠনিক সম্পাদক মোঃ মাহবুবুর রহমান বরকা, দপ্তর সম্পাদক মোঃ আবদুল লতিফ, ক্রীয়া সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মোঃ আলম মিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ সেলিম মিয়া। মোট ভোটার সংখ্যা ৩৫৬ জন।

প্রতিদ্বন্দ্বিতা করছেন সহ-সভাপতি পদে ৪ জন, প্রার্থীরা হলেন আলহাজ্ব মোঃ মহিবল্লাহ, কাজী নাসিরুল আলম শাহীন, মোঃ সিদ্দিক আলম মন্টু, মাহবুব আলম। সাধারণ সম্পাদক পদে ৩ জন, প্রার্থীরা হলেন মোঃ আমিনুল এহ্সান, মোঃ সুজাত আলী জাকারিয়া, ডাঃ এ কে এম ফিরোজ শিকদার। সহ-সাধারণ সম্পাদক পদে ৩জন, প্রার্থীরা হলেন হাজী মোঃ ইকবাল কবির, জালাল উদ্দিন আহম্মেদ, মোঃ মশিউর রহমান। ধর্ম-সম্পাদক পদে ৩ জন, প্রার্থীরা হলেন মোঃ আব্দুল্লাহ, মোঃ নয়নুর রহমান নয়ন, মোঃ ইকবাল হোসেন।

এই নির্বাচনে অর্থ সম্পাদক পদে ২ জন, প্রার্থীরা হলেন মোঃ জাকারিয়া, মোঃ মাহাবুবুদ্দিন খান। উন্নয়ন সম্পাদকে ২ জন, প্রার্থীরা হলেন মোঃ মোশারফ হোসেন, নগেন্দ্র চন্দ্র সরকার। সমাজ কল্যান সম্পাদকে ২ জন মোঃ মতিয়ার রহমান, মোঃ সেলিম খান। সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদকে ২ জন, প্রার্থীরা হলেন মোঃ শাহজাহান ঢালী, মোঃ ইস্কান্দার আলী খান।

এছাড়াও কার্যনির্বাহী সদস্য পদে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন, মেঃ হাবিবুর রহমান স্বপন, মোঃ জামাল হোসেন, মোঃ সুমন আহম্মেদ, মোঃ বজলুর রহমান খান কানন, ফরিদ আহম্মেদ, মোঃ মহসিন উদ্দিন, মোঃ সামসুল হক খান স্বপন, মোঃ সেলিম জাবেদ। 

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নব-নির্বাচিত সভাপতি ডা, মনজুরুল হক মন্টু ঢাকা নিউজকে বলেন, সরকারি চাকরিতে অবসরের পরে ২০০৯ সাল থেকে এই সংগঠন শুরু করেন তিনি। এই সংগঠন একটি অরাজনৈতিক সংগঠন। এই সংগঠন একটি ব্যায়ামনির্ভর সংগঠন এবং এই মাঠেই ব্যায়াম করেন তারা। "স্বাস্থ্য সচেতন আমরা কজন" এই স্লোগানকে ধারণ করেই প্রতিদিনই ব্যায়াম করি। এই ব্যায়াম আমরা বিভিন্ন এলাকায় বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে করতাম। এরপর ২০১৬ সালের ২৩শে ডিসেম্বর সংগঠনে সদস্যরা মিলে ১২ কাঠা জমি ক্রয় করেন। এই ব্যায়াম থেকে আজকে আমাদের সংগঠনে ৩৫৬ জন সদস্য।

তিনি বলেন, আমাদের ভবিষ্যৎ চিন্তাভাবনা থেকে গরিব অসহায় লোকদের জন্য এবং সংগঠনের সদস্যদের স্বাস্থ্য সেবা দেওয়ার লক্ষ্যে একটি হাসপাতাল তৈরি করবো। আমরা চাই সমাজের প্রতিটি মানুষ স্বাস্থ্য সচেতন হোক।

নির্বাচন সুষ্ঠু হচ্ছে বলে নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মোতাহার হোসেন লিটন বলেন, আমার যে প্রার্থী এবং যারা সাধারণ ভোটার রয়েছেন তারা নির্বাচন আচরণবিধি মেনেই নির্বাচন করছেন। খুব স্বতঃস্ফূর্তভাবে ভোটাররা ভোট দিচ্ছেন। যেহেতু এটা একটি অরাজনৈতিক সংগঠন নয়, তাই এখানে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার মত কোন কারণ নেই। এ পর্যন্ত আমরা কোন অভিযোগ পাইনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image