• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নিলামে উঠছে নেলসন ম্যান্ডেলার কারাকক্ষের চাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৫৫ পিএম
নেলসন ম্যান্ডেলার কারাকক্ষের চাবি
অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা

ডেস্ক রিপোর্টার: দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা ২৭ বছরের কারাজীবনের মধ্যে ১৮ বছর কাটিয়েছেন রোবেন দ্বীপের কারাগারে। সেই কারাকক্ষের চাবি উঠছে নিলামে।

নিলামের এই আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। শুধু চাবিই নয়, তাঁর ব্যবহৃত বাইসাইকেল, টেনিস খেলার সামগ্রী এমনকি তাঁর আঁকা ছবিও নিলামে উঠছে। ম্যান্ডেলার কারাগারের এই চাবির মালিক দক্ষিণ আফ্রিকার জনগণ, এ চাবি কারও ব্যক্তিগত সম্পদ নয়; এমনটাই বলছেন দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাথি মেথওয়া। তাঁদের সরকারের সঙ্গে কোনো ধরনের পরামর্শ না করে নিলামের এই আয়োজন করা হয়েছে জানিয়ে দেশটির সরকার নিলাম বন্ধের দাবি জানান।

গার্নসি কর্তৃপক্ষ জানিয়েছে, ম্যান্ডেলার সমাধির পাশে একটি স্মৃতিরক্ষামূলক উদ্যান এবং জাদুঘর স্থাপনের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে আগামী ২৮ জানুয়ারি চাবিটি নিলামে তোলার কথা রয়েছে।

শুধু চাবিই নয়, নিলামে ম্যান্ডেলার আরও কিছু স্মৃতিচিহ্ন বিক্রির উদ্দেশ্যে তোলা হবে। এর মধ্যে রয়েছে ম্যান্ডেলার আঁকা 'দ্য লাইট হাউজ, রোবেন আইল্যান্ড' নামে একটি চিত্রকর্ম, কারাগারে তার ব্যবহৃত শরীরচর্চার বাইসাইকেল এবং টেনিস র‍্যাকেট।

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী এই সংগ্রামী নেতা জীবনের ২৭ বছর কারাগারে কাটান, যার মধ্যে ১৮ বছরই কাটে রোবেন দ্বীপের কারাগারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image