• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চতুর্থ ধাপে ৮৩৬ ইউপিতে ভোট চলছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:০৭ এএম
নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন।
কেন্দ্রে হাজির হয়েছেন ভোটাররা

নিউজ ডেস্ক:   বিভিন্ন এলাকায় সহিংসতা আর সংঘাতময় পরিস্থিতির শঙ্কার মধ্যেই চতুর্থ ধাপে ৮৩৬ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোট শুরু হয়। শীত উপেক্ষা করে সকাল সকাল কেন্দ্রে হাজির হয়েছেন ভোটাররাও। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এ কর্মসূচি। এ ধাপে ৭৯৮ ইউপিতে ব্যালট পেপারে এবং ৩৮টিতে ইভিএমে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

সুষ্ঠু ভোটের সব আয়োজন সম্পন্ন হয়েছে বলে আশ্বস্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে এবং সহিংসতা রোধে মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠেয় পঞ্চম ধাপের নির্বাচন সামনে রেখে সংঘর্ষ ও সহিংসতার ঘটনা প্রতিদিনই ঘটছে। ইতোমধ্যে নির্বাচনের তিন ধাপে ভোটের আগে, ভোটের দিন এবং ভোটের পরে অন্তত ৮৮ জনের মৃত্যু এবং শত শত লোক আহত হয়েছেন। প্রতি ধাপেই বাড়ছে সহিংসতা ও অনিয়ম।

ভোটের আগের দিন শনিবারও বিভিন্ন এলাকায় সহিংস ঘটনা ঘটেছে। স্থানীয় কয়েকজন সংসদ সদস্যের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভেঙে প্রভাব বিস্তারের অভিযোগ পাওয়া গেছে। আচরণবিধি লঙ্ঘনের ঘটনাও ঘটছে প্রায়ই। অনেকের আশঙ্কা, ভোট গ্রহণের দিন সহিংসতা ও অনিয়ম আরও ব্যাপক হতে পারে।

দেশের ৫৮টি জেলার ১১৮টি উপজেলার এসব ইউপিতে শুক্রবার রাতেই প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে।

এই ধাপে ভোটের আগেই ৪৮ ইউপিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা ভোটে জয় নিশ্চিত করেছেন। ফলে রোববার ৭৯০ ইউপির চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। এছাড়া সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য পদে ১১২ জন এবং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ১৩৫ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

৭৯০ ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন হাজার ৮১৪ জন। নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩০ হাজার ১০৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৮৩৮ ইউপিতে মোট ভোটার এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন। এর মধ্যে নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন। মোট ৯ হাজার ২২৪টি ভোটকেন্দ্রের ৪৯ হাজার ৮৩২টি ভোট কক্ষে এ ধাপে ভোট হবে।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image