• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিরামপুরে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৬ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:১০ পিএম
জমিতে উপজেলায় ভুট্টার চাষ হয়েছে
ভুট্টার চাষ

রেজওয়ান আলী বিরামপুর দিনাজপুর প্রতিনিধি-দিনাজপুর বিরামপুরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভবনায় কৃষকের মুখে হাসির সন্ঞার হওয়ার চিত্র ফুটে ওঠেছে। কৃষকেরা ধান গমের পাশাপাশি ভুট্টা চাষে ব্যস্ত সময় অতিবাহিত করছে। মাঠে ভুট্টার ফুল বাতাসে দুলছে এটাই ছিল কৃষকের স্বপ্ন।

এ বিষয়ে কৃষি অধিদপ্তর হতে জানা যায় যে,চলতি মৌসুমে ১৬৯o হেক্টর জমিতে উপজেলায় ভুট্টার চাষ হয়েছে।

উল্লেখ্য,সরিষার ব্যাপক চাষাবাদের কারণে ভুট্টার চাষ কিছুটা কিছুটা প্রভাব পড়েছে। তবে ভুট্টার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়,কৃষকেরা ভুট্টার গাছের পাশ দিয়ে মাঠির স্তুপ দিয়েছে। পানি সেচ দিয়ে ইউরিয়া সার ছিটানোর প্রক্রিয়ার কাজ সম্পন্ন করেছেন। ভুট্টার প্রতিটি গাছে ইতোমধ্যে ফল ধরতে শুরু করেছে।  আবাদে যে পরিমাণ সার দেওয়া হয়েছে আর তা হল ২০ কেজি পটাস,২৫ কেজি ফসফেট,১০ কেজি জিপ সার,১ কেজি বরন,১ কেজি দানাদার ও ১ কেজি সালফার মাটির সঙ্গে মিশিয়ে জমি তৈরি করে বিঘাপ্রতি ৩ কেজি ভুট্টার বীজ বোপন করেন।

প্রথম মাসের মাথায় আইল বেঁধে বিঘাপ্রতি ২৫ কেজি ইউরিয়া,২০ কেজি ডেপ ও ২ কেজি থিওভিট ছিটিয়ে ক্ষেতে পানি সেচ প্রদান করেন। বীজ বোপনের ৯০ দিনের মধ্যে ভুট্টা কাটা-মাড়াই করা হয়। ভুট্টার বীজ বপন থেকে কাটা-মাড়াই পর্যন্ত বিঘাপ্রতি কৃষকের খরচ হয় ১০ হাজার থেকে ১২ হাজার টাকা।

ভালো ফলন হলে প্রতি বিঘায় ৪০ থেকে ৫০ মণ ভুট্টা উৎপাদন হয়ে থাকে। এবারে কৃষকেরা ভালো ফলন পাবে মর্মে সকলের মন্তব্য।।

ঢাকানিউজ২৪.কম /

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image