• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিদ্যুৎ বিপর্যয়ে অবশ্যই টেকনিক্যাল ত্রুটি ছিল: জ্বালানি প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:১৫ পিএম
বিদ্যুৎ বিপর্যয়ে টেকনিক্যাল ত্রুটি
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিউজ ডেস্ক : বিদ্যুৎ বিপর্যয়ের কারণ উদঘাটনে গঠিত দুইটি তদন্ত কমিটি কাজ করছে বলেছেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ । প্রকৃত কারণ উদঘাটনে কিছুটা সময় লাগছে। আগামী সপ্তাহের মধ্যেই জাতীয় গ্রিডে বিপর্যয়ের বিষয়ে তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে। তবে এক্ষেত্রে অবশ্যই টেকনিক্যাল ত্রুটি রয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। ঘোড়াশাল থেকেই এই বিপর্যয়, প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের বিপর্যয় রোধে,

জাতীয় গ্রীডকে দুই বছরের মধ্যে স্মার্ট গ্রীডে পরিণত করার কাজ চলছে। এখন অটোমেশনে যেতে হবে। জাতীয় গ্রীডে বিপর্যয় হলেও গ্রীড সিস্টেমে কোনো ড্যামেজ হয়নি বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, এটি একটি অস্বাভাবিক ঘটনা। এ ধরনের কারিগরি ত্রুটি ঘটতেই পারে। ভবিষ্যতের জন্য এই ঘটনা সতর্কবাণী হিসেবে কাজ করবে।

বিএনপি নেতাদের মন্তব্যে আশঙ্কা বাড়ছে উল্লেখ করে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, এ রকম ঘটনা আরও ঘটবে বলে বিএনপি নেতারা যে মন্তব্য করেছেন, তাতে নাশকতার আশঙ্কা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, বিরোধী রাজনৈতিক দল বিএনপি নেতারা সমালোচনা করলেও তাদের আমলে ১৫-১৬ ঘণ্টা লোডশেডিং হতো।

তবে পিজিসিবি'র যে পরিমাণ অগ্রগতি হওয়ার কথা ছিল সেটি হয়নি উল্লেখ করে তিনি বলেন, পিজিসিবিকে আরও আধুনিকমানের কাজ করার প্রয়োজন রয়েছে। এ জন্য পরিকল্পনা নেয়া হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image