• ঢাকা
  • শুক্রবার, ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মুক্তিযুদ্ধের অবদানে ৫ আমেরিকান পাচ্ছেন সম্মাননা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৭ এএম
মুক্তিযুদ্ধের অবদানে
৫ আমেরিকান সম্মাননা

নিউজ ডেস্ক : বাংলাদেশ-মার্কিন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য পাঁচ আমেরিকান বন্ধুকে সম্মান জানানোর উদ্যোগ নেয়া হয়েছে।

তারা হলেন- বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সাহায্যের লক্ষ্যে গঠিত ‘সেন্টার ফর বাংলাদেশ’-এর কো ফাউন্ডার ও মুক্তিযুদ্ধের পূর্বে বাংলাদেশের কলেরা হাসপাতালের চিকিৎসক ডা. ডেভিড নেলিন, মুক্তিযুদ্ধের কালজয়ী মুক্তির গানের নির্মাতা লিয়ার লেভিন, মুক্তিযুদ্ধের সময় ওয়াশিংটনে স্থাপিত বাংলাদেশের সেন্টারের অন্যতম উদ্যোক্তা ডেভিড ওয়েজবোর্ড,  মুক্তির গান-এর অন্যতম পরিচালক ক্যাথরিন মাসুদ ও কনসার্ট ফর বাংলাদেশ-এর অন্যতম শিল্পী প্রয়াত ওস্তাদ আলী আকবর খান। আলী আকবর খানের পুত্র আশিস খান তার বাবার পক্ষে এবং বাকি চারজন সশরীরে এ সম্মাননা গ্রহণ করবেন।

আগামী ২৩ সেপ্টেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় নিউইয়র্কের ম্যারিয়ট মার্কুইজ হোটেলে তিন দিনব্যাপী বাণিজ্যমেলার প্রথমদিন তাদের এ সম্মাননা প্রদান করবে বাংলা সংস্কৃতি ও সাহিত্যের প্রচারের নিউইয়র্কভিত্তিক সংস্থা মুক্তধারা নিউইয়র্ক এবং ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকস।

‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ উপলক্ষে ২৫ সেপ্টেম্বর গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্স ও বাংলাদেশের ব্যবসায়ীদের বৃহৎ সংগঠন এফবিসিসিআই’র সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

বাণিজ্যমেলা ছাড়াও অনুষ্ঠানে থাকছে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, নবনীতা চৌধুরী, দিনাত জাহান মুন্নী এবং পশ্চিমবঙ্গের ইমন চক্রবর্তী ও পৌষালী ব্যানার্জীর কনসার্টসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। তিন দিনব্যাপী বাণিজ্যমেলায় থাকবে আলোচনা, সেমিনার ও  প্রদর্শনী।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image