• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুদ্ধের ‘দ্বিতীয় পর্ব’ দনবাসে শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:২২ এএম
যুদ্ধের ‘দ্বিতীয় পর্ব’  দনবাসে শুরু
দনবাসে যুদ্ধ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় দনবাস এলাকা দখল করতে রুশ সেনারা ব্যাপক হামলা শুরু করেছে।

তীব্র লড়াইয়ের পর এখন ‘দনবাসের জন্য যুদ্ধ’ চলছে বলে নিশ্চিত করেছেন জেলেনস্কি। এই অঞ্চলের যুদ্ধে রাশিয়ার বিপুল সংখ্যক সেনা অংশ নিয়েছে বলেও জানান তিনি। খবর বিবিসির।  

জেলেনস্কি বলেন, ‘এখানে যতই রুশ সৈন্য আনা হোক না কেন, আমরা যুদ্ধ করব। আমরা নিজেদের রক্ষা করব।’ অন্যদিকে জেলেনস্কির চিফ অব স্টাফ বলেছেন, দনবাসে রাশিয়ার হামলার মধ্য দিয়ে যুদ্ধের ‘দ্বিতীয় পর্ব’ শুরু হয়েছে।  

ইউক্রেনের শতাধিক সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে রাশিয়া। সোমবার (১৮ এপ্রিল) এ দাবি করে মস্কো জানায়, রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি সেনাঘাঁটি ধ্বংস হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের ৩১৫টি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এর মধ্যে অস্ত্র ও সামরিক সরঞ্জামের গুদাম রয়েছে। একই সঙ্গে রুশ বাহিনী ইউক্রেনের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।  

খারকিভ, ইরপিনসহ বিভিন্ন এলাকার ১৬টি সামরিক স্থাপনা ধ্বংস করে দেওয়া হয়েছে বলেও দাবি করেছে মস্কো। কৃষ্ণ সাগরে রুশ যুদ্ধজাহাজ মস্কভায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার পাল্টা প্রতিশোধ হিসেবে হামলা জোরদার করে মস্কো। তারই অংশ হিসেবে এ অভিযান।

এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পেতে তোড়জোড় শুরু করেছে ইউক্রেন। ইইউর সদস্যপদের জন্য একটি প্রশ্নমালা পূরণ করে জমা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কয়েক সপ্তাহের মধ্যেই ইউক্রেন ইইউর সদস্যপদ প্রার্থী হিসেবে বিবেচিত হতে পারে বলেও জানান তিনি।  

ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেওয়ার অভিযোগে যুক্তরাজ্যের দুই নাগরিককে আটক করেছে রুশ বাহিনী। ইউক্রেনে আটক রাশিয়াপন্থি রাজনীতিক ভিক্টর মেদভেদচুকের সঙ্গে নিজেদের বিনিময়ের আহ্বান জানিয়েছেন তারা। এ জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে সহায়তা চেয়েছেন দুই ব্রিটিশ নাগরিক।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image