• ঢাকা
  • শনিবার, ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নেত্রকোণায় 'বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা' সমাপ্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫৪ পিএম
মানুষের উপচে পড়া ভীড় এবং বই কেনার এক মহা মহোৎসব
বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা

নিউজ ডেস্ক:   বর্ণিল ও জাক-জমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে সমাপ্ত হলো নেত্রকোণায় নেত্রকোণা সাধারণ গ্রন্থাগার প্রাঙ্গণের বকুল তলায় অনুষ্ঠিতব্য ৪ দিন ব্যাপি বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নেত্রকোণায় এই মেলার আয়োজন করা হয়।

গত ৩০ ডিসেম্বর ২০২১ খ্রী. বিকেলে ৪ টায় নেত্রকোণার সুযোগ্য জেলা প্রশাসক কাজী মোঃ আবদুর রহমান এই মেলার উদ্বোধন করেন এবং উদ্বোধন শেষে অতিথিদের নিয়ে মেলার অংশগ্রহণকারী ৩০টি স্টল পরিদর্শন করেন।

বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় ৩০ টি স্টলে বিভিন্ন লেখকের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত অনেক বই প্রদর্শিত হয়েছিল। এছাড়াও শুধুমাত্র নেত্রকোণার কবি-লেখকদের বই প্রদর্শন করে এক ব্যাতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেন নেত্রকোণা গ্রন্থ পরিচয় স্টলের উদ্যোক্তা জনাব মোঃ ইসহাক। তিনি বলেন,"নেত্রকোণার সম্মানিত লেখকবৃন্দ ও তাদের প্রকাশিত গ্রন্থসমূহ সকলের মাঝে আরও পরিচয় করিয়ে দেওয়া সহ গ্রন্থালোচনা ও প্রকাশনা আমাদের মূল উদ্দেশ্য। "

মেলায় ৪ দিন ধরেই বিভিন্ন বয়সের বইপ্রেমী মানুষের উপচে পড়া ভীড় এবং বই কেনার এক মহা মহোৎসব।  পাশাপাশি কবি, লেখকদের বিচরণে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা ছিল সর্বদাই মুখরিত।  এ যেন চাঁদের হাট বসেছিল নেত্রকোণার সাধারণ গ্রন্থাগার প্রাঙ্গণের বকুল তলায়।

নতুন বছরের ২ জানুয়ারি সন্ধ্যা ৭ টায় জেলা প্রশাসক কাজী মোঃ আবদুর রহমান এর সভাপতিত্বে আলোচনা, সাংস্কৃতিক, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ড. রফিক উল্লাহ খান, উপাচার্য, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আকবর আলী মুনসী, পুলিশ সুপার, নেত্রকোণা, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম খান মেয়র, নেত্রকোণা পৌরসভা, জনাব অধ্যাপক মতীন্দ্র সরকার,  জনাব প্রশান্ত কুমার রায়, চেয়ারম্যান, জেলা পরিষদ, নেত্রকোণা, জনাব অধ্যাপক তফসির উদ্দিন খান, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নেত্রকোণা ও বীর মুক্তিযোদ্ধা জনাব নুরুল আমিন।

আলোচনায় প্রত্যেকেই তরুণ প্রজন্মকে আহ্বান জানান বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই সংগ্রহ করে তা থেকে জ্ঞান আহরণ করে তা সমাজে ছড়িয়ে দিতে। তবেই এ দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠবে।

বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার পুরস্কার বিতরণ পর্বটিও ছিল বেশ জমকালো। মেলার সেরা স্টল ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে ভ্যারাইটিস স্টোর, নেত্রকোণা, দ্বিতীয় স্থান অধিকার করে নূর লাইব্রেরি, নেত্রকোণা এবং তৃতীয় স্থান অধিকার করে নেত্রকোণার গ্রন্থ পরিচয়, নেত্রকোণা। এছাড়াও মেলায় অংশগ্রহণকারী সকল স্টলকেই পুরস্কৃত করা হয়।

নেত্রকোণা গ্রন্থ পরিচয় তাদের স্ব-উদ্যোগে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলায় পাঠক প্রিয়তার ভিত্তিতে বেস্টসেলার নির্বাচিত করেন এবং পুরস্কার তুলে দেন। পাঠক প্রিয়তার ভিত্তিতে প্রথম স্থান অধিকার করেন ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী, দ্বিতীয় স্থান অধিকার করেন কবি তানভীয়া আজিম এবং তৃতীয় স্থান অধিকার করেন কবি সুমিত্র সুজন।

পরিশেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলার সমাপ্তি ঘোষণা করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image