• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারত ও ব্রাজিলকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:৩৬ পিএম
ভারত এবং ব্রাজিল নিরাপত্তা পরিষদের
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

নিউজ ডেস্ক:    ভারতকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা নিয়ে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে মস্কো। জাতিসংঘের চলমান সাধারণ সভায় এই দাবি তোলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের পাশাপাশি ব্রাজিলকেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি তুলেছে মস্কো। ল্যাভরভের মতে, ভারত এবং ব্রাজিল নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য 'যোগ্য দাবিদার'। এই দুই দেশ আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

ল্যাভরভ বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। নিরাপত্তা পরিষদকে আরও বেশি মাত্রায় গণতান্ত্রিক করার মধ্যে লাভ দেখছে মস্কো। পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকা, এশিয়া এবং লাতিন আমেরিকার প্রতিনিধি রাখার বিষয়েও সুর চড়িয়েছেন ল্যাভরভ। তিনি বলেন, 'আমরা লক্ষ্য করেছি, বিশেষ করে, ভারত এবং ব্রাজিল আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে এবং তারা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার যোগ্য দাবিদার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছে নয়াদিল্লি। এবার সেই দাবিকে আরও জোরালো করে দিলেন মস্কোর পররাষ্ট্রমন্ত্রী।

একই ভাষণে ল্যাভরভ বলেন, গণভোটের পর ইউক্রেনের অধীকৃত অঞ্চল মস্কোর সঙ্গে একীভূত হলে সেসব অঞ্চলকে পূর্ণ সুরক্ষা দেবে রাশিয়া। মস্কোর সঙ্গে একীভূত হতে গত শুক্রবার থেকে শুরু হওয়া ভোটের ফলাফলের আগেই রুশ পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দিলেন। যদিও ভোটকে 'নাটক' আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোট নিয়ে কিয়েভের অভিযোগ- নাগরিকদের ভোট দিতে বাধ্য করা হচ্ছে এবং ভোটের সময় ওই অঞ্চল থেকে কাউকে বের হতে দেওয়া হয়নি। গণভোটের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের অনুরোধ করেছে ইউক্রেন। খবর এএফপি, বিবিসি, রয়টার্সের।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image