• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পরিবেশ রক্ষায় সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:১৪ এএম
পরিবেশ,রক্ষা
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কে(বেন) যৌথ সংবাদ সম্মেলন

নিউজ ডেস্ক

পরিবেশ রক্ষায় সরকার নিজে থেকে কার্যকর কোনো ভূমিকা নেবে না। এ ক্ষেত্রে প্রথমে দেশের সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে। পরিবেশ রক্ষায় তাদের সচেতন ও ঐক্যবদ্ধ করতে হবে। 

সোমবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের (বেন) যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে আলোচকেরা এসব কথা বলেন।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এ সম্মেলন হয়।

সম্মেলনে সভাপতিত্ব করেন বাপার সহসভাপতি ও পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটির চেয়ারম্যান অধ্যাপক খন্দকার বজলুল হক। 

বাপার সহসভাপতি ও বেনের প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম বলেন, দেশের মানুষ যদি পরিবেশের সমস্যায় এগিয়ে না আসে, তাহলে সরকার কোনো কার্যকর ভূমিকা নেবে না। তাই দেশের সাধারণ মানুষকে পরিবেশের বিষয়ে সচেতন করা এবং পরিবেশ রক্ষায় ঐক্যবদ্ধ করা জরুরি। 

তিনি আরও বলেন, সমাবেশে ও সম্মেলনে পরিবেশের ক্ষতির শিকার মানুষ তাদের দুর্ভোগের কথা বলবে। তাদের কথা সরকার ও রাজনৈতিক নেতাদের কাছে পৌঁছে দিতে পারলে পরিবেশ রক্ষায় তা ভূমিকা রাখবে।

সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ও বাপার সহসভাপতি অধ্যাপক এম ফিরোজ আহমেদ বলেন, এ বছর দেশের হাওর, বিল ও নদীগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অপরিকল্পিতভা‌বে অবকাঠা‌মো নির্মাণ এর জন্য দায়ী। 

তিনি বলেন,পরিবেশের সমস্যাটি এখন আন্তর্জাতিক সমস্যায় পরিণত হয়েছে। সমাবেশ ও সম্মেলনের মাধ্যমে আমরা চেষ্টা করব পরিবেশের বিষয়টি যাতে আগামী জাতীয় নির্বাচনে সব রাজনৈতিক দলের ইশতেহারে স্থান পায় এবং ডেল্টা প্ল্যান ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজিতে) তা গুরুত্ব পায়।’

অন্যদের মধ্যে বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্যসচিব অধ্যাপক আহম্মদ কামরুজ্জমান মজুমদার, বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস। এ সময় বাপার কোষাধ্যক্ষ মহিদুল হক খান, নির্বাহী সদস্য আমিনুর রসুল, ইবনুল সাঈদ, যুগ্ম সম্পাদক হুমায়ন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / এমআর

আরো পড়ুন

banner image
banner image