• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টোকিওতে কোয়াড সম্মেলনে যাওয়ার আগে শপথ নিলেন আলবানিজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪১ পিএম
শপথ নিলেন আলবানিজ
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ

আন্তর্জাতিক ডেস্ক: অ্যান্থনি আলবানিজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন । টোকিওতে কোয়াড আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার কয়েক ঘণ্টা আগে তিনি আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেন।

জানা যায়, স্থানীয় সময় সোমবার (২৩ মে) ৫৯ বছর বয়সী আলবানিজ ক্যানবেরার গভর্নমেন্ট হাউসে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন।
 
আলবানিজ জানান, অস্ট্রেলিয়া জলবায়ু পরিবর্তনের বিষয়ে কাজ করতে ইচ্ছুক। সেই লক্ষ্যে সোমবার (২৩ মে) টোকিওর উদ্দেশে কোয়াড (যুক্তরাষ্ট্র, ভারত ও জাপান) নেতাদের সঙ্গে দেখা করবেন তিনি। কোয়াড মূলত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের আধিপত্য ঠেকানোর লক্ষ্যে গঠিত হয়েছে।
 
নতুন দায়িত্ব নেয়া অন্যান্য সদস্যের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। তিনি কোয়াড সম্মেলনে আলবেনিজের সঙ্গে যোগ দেবেন।
 
উপপ্রধানমন্ত্রী রিচার্ড মার্লেস, কোষাধ্যক্ষ জিম চালমারস ও অর্থমন্ত্রী ক্যাটি গ্যালাঘের মন্ত্রিসভার দায়িত্ব গ্রহণ করেছেন। আলবেনিজের লেবার পার্টি গত শনিবার একটি নির্বাচনে স্কট মরিসনের রক্ষণশীল সরকারকে পরাজিত করে নিজেদের বিজয় নিশ্চিত করে।
 
গত শনিবার (২১ মে) লিবারেল-ন্যাশনাল জোটের নেতা স্কট মরিসনকে ক্ষমতা থেকে সরিয়ে লেবার সরকার অ্যান্থনি আলবানিজ দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
 
মরিসনের সময় অস্ট্রেলিয়া প্রাকৃতিক নানা দুর্যোগের মুখোমুখি হয়। এসব দুর্যোগে মরিসনের ভূমিকাকে প্রথমে সফল বলা হলেও পরে তার কাজ নিয়ে সমালোচনা ওঠে।
 
অস্ট্রেলিয়ার এ নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে জলবায়ু নীতি। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ফ্রাঙ্ক জোৎজোর মতে, পার্লামেন্টে জলবায়ু নীতির বিষয়ে প্রগতিশীলদের ভোটের ফলাফলে আলবানিজের ভাগ্যবদল হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image