• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

 তিন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২০ পিএম
 তিন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা
ভুলক্রমে আনিসুল হক লিখে

নিউজ ডেস্ক : এইচএসসি পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা-২ প্রশ্নপত্রে কথাসাহিত্যিক আনিসুল হককে নিয়ে বিতর্কিত ‘সৃজনশীল প্রশ্নের’ ঘটনায় প্রশ্নকর্তা ও মডারেটরদের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। তাদের বোর্ডের কোনো কর্মকাণ্ডে না রাখা এবং বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার কারিগরি বোর্ড সূত্রে এসব তথ্য জানান।

বোর্ড সূত্রে জানা যায়, প্রশ্নকর্তা ও মডারেটরদের শোকজ করা হয়েছিল। শোকজের উত্তরে প্রশ্নকর্তা সাখাওয়াত হোসেন তদন্ত কমিটিকে জানিয়েছেন তিনি আমিনুল হক লিখতে চেয়েছিলেন ভুলক্রমে আনিসুল হক লিখে ফেলেছেন। উদ্দীপকে যেহেতু নাম লিখতে হয়, সেই হিসেবে তিনি নামটি লিখেছেন। এ জন্য তিনি ক্ষমা প্রার্থনা করেছেন।

তিনি আরও বলেন, মডারেটরদের কাছে জানতে চাওয়া হয়েছিল, তারা কেন প্রশ্নটি ঠিকভাবে দেখেননি। জবাবে দুই মডারেটই জানিয়েছেন, তারাও বিষয়টি সেভাবে খেয়াল করেননি। এ জন্য তারা ক্ষমা প্রার্থনা করেছেন।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান বলেন, তদন্ত রিপোর্ট পেয়েছি। আগামী সপ্তাহে তা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

প্রশ্নপত্রটি প্রণয়ন করেছেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. সাখাওয়াত হোসেন। আর এই প্রশ্নপত্রটি মডারেশন করেছেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার ও ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিউলী বেগম।

এর আগে গত ৬ নভেম্বর অনুষ্ঠিত কারিগরি বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রে সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হককে নিয়ে প্রশ্নপত্রে বিতর্ক সৃষ্টি হয়। এ ঘটনায় ১০ নভেম্বর কারিগরি শিক্ষা বোর্ড থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

কারিগরি বোর্ডের বাংলা-২-এর কীর্তনখোলা সেটের ক-বিভাগের গদ্য অংশের সৃজনশীল প্রথম প্রশ্নে উদ্দীপক অংশের ১ নম্বর প্রশ্নে বলা হয়েছে, ‘প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। একুশে বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।’

এরপর প্রশ্ন করা হয়েছে, (ক) ‘যশ' শব্দের অর্থ কী? (খ) 'লেখা ভালো হইলে সুনাম আপনি আসিবে।' উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কোন কারণে ব্যর্থ, তা ‘‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন" রচনার আলোকে ব্যাখ্যা করো। (ঘ) সাহিত্যের উন্নতিকল্পে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image