• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

একই বৃন্তের তিনটি ফুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:১৬ পিএম
বৃন্তের তিনটি ফুল
সঙ্গীতাকাশে কিংবদন্তি  কণ্ঠশিল্পী সুবীর নন্দী

জাকির হোসেন আজাদী: একই বৃন্তে একটি ফুল ফোটে। তবে কখনও কখনও আবার একই বৃন্তে একাধিক সুগন্ধি ফুলও ফোটে। যার সুঘ্রাণে মোহিত রোমাঞ্চিত মাতোয়ারা হয় সবাই। আজ তেমনই তিনটি সুগন্ধি ফুলের গল্প বলবো। যাদের সুঘ্রাণে আমাদের সঙ্গীতাঙ্গন সুশোভিত।

১. সুবীর নন্দী  : যিনি দীর্ঘদিন আমাদের সঙ্গীতাঙ্গনে আলো ছড়িয়ে দেশবাসীকে কাঁদিয়ে চলে গেছেন না ফেরার দেশে। হাজার মনের কাছে প্রশ্ন রেখে, আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি ও কত যে তোমাকে বেসেছি ভালো সে কথা তুমি যদি জানতে' এর মত অগণিত সুপার হিট গানের জন্য অমর হয়ে  আছেন আমাদের সঙ্গীতাকাশে কিংবদন্তি  কণ্ঠশিল্পী সুবীর নন্দী।

২. শিল্পী তপন কুমার নন্দী:  সুবীর নন্দীর বড় ভাই সিলেট রেডিওসহ তৎকালীন সময়ে বাংলাদেশ বেতারের একজন খ্যাতিমান শিল্পী ছিলেন।পরবর্তীতে পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন প্রফেসর তপন কুমার নন্দী। বর্তমানে তিনি সপরিবারে কানাডা বসবাস করছেন।


৩. আশিস দেব রায় : তিনি প্রয়াত কিংবদন্তি কণ্ঠশিল্পী সুবীর নন্দীর মামাতো ভাই। "আমি আকাশ ছুঁতে চাই মেঘের ভালোবাসা দিয়ে" "সাদা কাগজে ছোট্ট করে লিখে দিও" "কখনো সুখকে নিজের মতো করে পাওয়া যায় না" আমি জনমে জনম ধরে ভালোবেসে নিজের জীবনে পাইনি তোমায়" সহ সাম্প্রতিক সময়ে অনেকগুলো গান এর গীতিকার ও সুরকার নিউইয়র্ক প্রবাসী এই আশিস দেব রায়।

এবার পুজোয় অনেক গুলি পুজো কেন্দ্রীক গান মুক্তি পেয়েছিল। তাঁর মধ‍্যে নিউ ইয়র্ক প্রবাসী খ‍্যাতিমান গীতিকবি আশিষ দেব রায়ের অসাধারণ কথা সমৃদ্ধ ও মিস্টি সুরারোপকৃত এবং শিল্পী বিশ্বাস এর গাওয়া 'ধরায় এসেছে মা" গানটি ব‍্যাপক সাড়া ফেলেছে। পুজোর আনন্দে আলোড়ন সৃষ্টিকারী এই গানটি বলা যায় বাড়তি মাত্রা যোগ করতে সক্ষম হয়েছে। শ্রোতা সাধারণ এই গানে এতোটাই বিমুগ্ধ বিমোহিত যে, গানটি এখন সবার মুখে মুখে। গানটির মিউজিক করেছেন রাজন সাহা। ভিডিও বাসেত বাবু। লেবেল : আশীশ মিউজিক রোম।

প্রখ‍্যাত এই গীতিকবির গানে ইতিপূর্বে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ তারকা পুতুল, হুমায়রা বশির, শিল্পী বিশ্বাস, পূজা সরকার, দিনাত জাহান মুন্নিসহ বাংলাদেশে অনেক শিল্পীর পাশাপাশি কলকাতায় রাগেশ্রী মিত্রসহ অনেকেই।

গানটির বিষয়ে এই প্রখ‍্যাত গীতিকবির সাথে কথা হয়। তখন তিনি বলেন, " আমার ধ‍্যান জ্ঞান সাধ‍্য সাধনা সব কিছু এই গানকে ঘিরেই আবর্তিত হয়। ধরায় এসেছে মা" গানটির বিষয়ে সর্বোমহল থেকে তুমুল প্রশংসায় আমি আপ্লুত উচ্চসিত উজ্জীবিত। জীবনের শেষ দিন পর্যন্ত গানের সঙ্গেই থাকতে চাই। এভাবে সবার ভালোবাসা পেতে চাই। এটাই সৃষ্টিকর্তার কাছে আমার প্রার্থনা। সবাই আমার জন্য আশির্বাদ করবেন। ঈশ্বর আপনাদের কৃপা করুন।"

জনপ্রিয় এই গীতিকবি জানালেন তাঁর  কথা ও সুরে খুব শিগগিরই আরও একাধিক গান আসছে। যে সব গান গুলো তাঁকে নিয়ে যাবে এক অনন‍্য উচ্চতায়। গীতিকার আশীষ দেব রায় এর জন্মস্থান  শ্রীমঙ্গলে। তবে দীর্ঘদিন যাবত তিনি বসবাস করছেন নিউইয়র্কে।  বাবা ছিলেন একজন সঙ্গীতজ্ঞ।।

 নিউইয়র্কে বসবাস করেও বাংলাদেশের শিল্পীদেরকে দিয়ে ধারাবাহিকভাবে গান করিয়ে চলেছেন তিনি। এটা আমাদের শিল্পীদের এবং দেশের অর্থনীতিতে কিছু ভূমিকা রাখে। আমাদের শুভকামনা রইল এই সংগীত পরিবারের সদস্যদের প্রতি। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image